ওএসএস বাংলাদেশকে ব্যবসা সহজীকরণ সূচকে এগিয়ে নেবে : বিডা

493

ঢাকা, ২১ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) আগামী জানুয়ারিতে পূর্ণাঙ্গ ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) সেন্টার চালু করতে যাচ্ছে। পরবর্তী বছরের জন্য বিশ্ব ব্যাংকের গ্লোবাল ডুয়িং বিজনেস রিপোর্ট অনুযায়ী এরই প্রেক্ষাপটে বাংলাদেশের অবস্থানের অগ্রগতি হতে পারে।
বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বাসসকে বলেন, জানুয়ারিতে ওএসএস চালু হলে ব্যবসায়ীরা একই স্থান থেকে বিনিয়োগের সব অনুমতি পাবেন। এতে বিশ্বব্যাংকের বিজনেস সহজীকরণ সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নতি হবে।
তিনি বলেন, সরকার ব্যবসা সম্পর্কিত আইন ও বিধি-বিধানের সংস্কারের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৭৬ থেকে ১শ’র নিচে নিয়ে আসার পরিকল্পনা প্রণয়ন করেছে। বিশ্বব্যাংকের গ্লোবাল ডুইং বিজনেস রিপোর্টে আরো বলা হয়, ওএসএস’র যথাযথ ব্যবহার বাংলাদেশের অবস্থানের উন্নয়ন ঘটাবে।
আমিনুল ইসলাম বলেন, এই নতুন ওয়েবভিত্তিক সার্ভিস সেন্টার চালু হলে একটি কোম্পানি স্বল্প সময়ের মধ্যে তার কার্যক্রম শুরুর অনুমোদন পাবে। এরফলে বাংলাদেশে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) নতুন উচ্চতায় পৌঁছবে। এই কেন্দ্রের সেবা কার্যক্রম অনেক দ্রুততার সঙ্গে সম্পন্ন হবে।
এই ওয়েবভিত্তিক সেবা কেন্দ্রে উদ্যোক্তারা সিঙ্গেল ওয়েব বেজড এ্যাপ্লিকেশনের মাধ্যমে আবেদন করতে পারবেন। তারা তাদের অনলাইনে এর অগ্রগতি সম্পর্কেও খোঁজ-খবর নিতে পারবেন।
প্রাইভেটাইজেশন কমিশন ও বোর্ড অব ইনভেস্টমেন্টকে (বিওআই) একীভূত করে ২০১৬ সালের সেপ্টেম্বরে বিডা গঠন করা হয়।