বাসস দেশ-১৭ : নারীদের ভোটাধিকার নিশ্চিত করতে হবে : কবিতা খানম

278

বাসস দেশ-১৭
নির্বাচন কমিশনার-খুলনা
নারীদের ভোটাধিকার নিশ্চিত করতে হবে : কবিতা খানম
ঢাকা, ২১ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক নারী। জনপ্রতিনিধি নির্বাচনে তাদের ভূমিকা অগ্রগণ্য। তাই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তাদের নিরাপদ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আজ শুক্রবার খুলনার একটি হোটেলে আয়োজিত নির্বাচনে নারীর নিরাপদ অংশগ্রহণ ও সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে সচেতনতা বৃদ্ধিমূলক এক কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ নির্বাচন কমিশন, ইউএনডিপি ও ইউএনউইমেন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
কবিতা খানম বলেন, ‘আমরা অনেকেই নারীদের নিরাপত্তা নিয়ে প্রতিনিয়ত সভা-সেমিনার করে যাচ্ছি; নারীর সমান অধিকারের কথা বলে বক্তৃতা দিচ্ছি। আবার আমরাই নারীদের ক্ষমতায়নের পথে বাধা সৃষ্টি করছি। আমরা যদি নারীদের প্রতিদিনের নিরাপত্তা নিশ্চিত করতে পারতাম তাহলে নির্বাচনের সময় তাদের নিরাপদ অংশগ্রহণ নিয়ে আলাদাভাবে ভাবতে হতো না।’
নারীরা তাদের যোগ্যতা বলেই এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য নারীদেরকেই সাহসী হতে হবে এবং এ সাহসকে সকলের মধ্যে ছড়িয়ে দিতে হবে।
নির্বাচন কমিশনার কবিতা খানম সংসার, সমাজ ও দেশের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে নারীর মতামতকে মূল্যায়ন করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মজিবুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, খুলনা রেঞ্জ ডিআইজি মো. দিদার আহমেদ, পুলিশ কমিশনার (ভারপ্রাপ্ত) সরদার রকিবুল ইসলাম, খুলনা জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হেলাল হোসেন, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, ইউএনডিপি’র পরামর্শক এটসুকু হিরাকাওয়া, খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোসনে আরা এবং জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন।
এর আগে নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বে সচেতনতা বৃদ্ধিমূলক একটি র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে।
বাসস/তবি/জেডআরএম/১৯০৮/রশিদ/-এমকে