আফগানিস্তান থেকে ‘উল্লেখযোগ্য’ সৈন্য প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত ট্রাম্পের

230

ওয়াশিংটন, ২১ ডিসেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে উল্লেখযোগ্য সংখ্যক সৈন্য প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সিরিয়া থেকে সৈন্য তুলে নেয়ার ঘোষণা দেয়ার একদিন পর তিনি এ সিদ্ধান্ত নিলেন। বৃহস্পতিবার এক মার্কিন কর্মকর্তা একথা জানান। খবর এএফপি’র।
নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা এএফপি’কে বলেন, ‘আফগানিস্তান থেকে উল্লেখযোগ্য সংখ্যক মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়া হবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
সন্ত্রাস দমন অভিযানে আফগান বাহিনীকে সহযোগিতা করতে ন্যাটো মিশনের পাশাপাশি বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রায় ১৪ হাজার সৈন্য আফগানিস্তানে কাজ করছে।
ট্রাম্প মঙ্গলবার এই সিদ্ধান্ত নেন এবং ওই দিনই তিনি পেন্টাগনকে বলেন, তিনি সিরিয়া থেকেও যুক্তরাষ্ট্রের সব সৈন্য তুলে নিতে চান।
ওয়াল স্ট্রীট জার্নাল জানায়, সাত হাজারের বেশি সৈন্য আফগানিস্তান থেকে ফিরিয়ে আনা হবে।
তালেবানের সাথে শান্তি চুক্তির জন্য মার্কিন চাপের অংশ হিসেবে এসব সৈন্য প্রত্যাহার করে নেয়া হচ্ছে।
এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সব মার্কিন সৈন্য তুলে নেয়ার নির্দেশ দেয়ার এবং আফগানিস্তান থেকে উল্লেখযোগ্য সংখ্যক সৈন্য প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়ার পর দেশ-বিদেশে সমালোচনার ঝড় ওঠায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বৃহস্পতিবার পদত্যাগ করেন।
সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করে নেয়ার ব্যাপারে ট্রাম্প বলেন, সিরিয়ায় ইসলামিক স্টেট গ্রুপ পরাজিত হওয়ায় সেখানে মার্কিন সৈন্য রাখার আর কোন প্রয়োজন নেই।