বাসস দেশ-২৮ : রোহিঙ্গাদের জন্য ভারতের ত্রাণের কম্বল বেনাপোলে

128

বাসস দেশ-২৮
বেনাপোল-কম্বল
রোহিঙ্গাদের জন্য ভারতের ত্রাণের কম্বল বেনাপোলে
বেনাপোল (যশোর), ১৯ ডিসেম্বর, ২০১৮ ( বাসস) : বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ভারত সরকারের দেয়া ত্রাণের ২ লাখ ২৫ হাজার কম্বলের মধ্যে ২৫ হাজার ৮শ’ পিস কম্বলের চালানটি এখন বেনাপোল বন্দরে।
ঢাকার ডিপার্টমেন্টাল ডিসাসটার ম্যানেজমেন্ট নামক একটি আমদানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে গতকাল মঙ্গলবার বিকেলে কম্বলগুলো ৪টি ট্রাকে করে বেনাপোল বন্দরে প্রবেশ করে।
কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের শীত নিবারণের জন্য ২ লাখ ২৫ হাজার কম্বল ও ২ লাখ স্যোয়েটার দিচ্ছে ভারত সরকারের ত্রাণ বিভাগ। প্রথম চালানের ৩১ হাজার ৬২০ পিস কম্বলের মধ্যে গত শনিবার ৫ হাজার ৮২০ পিস ও মঙ্গলবার ২৫ হাজার ৮শ’ পিস বেনাপোল বন্দর দিয়ে প্রবেশ করেছে।
আমদানিকারকের বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি বেনাপোল স্থলবন্দরের যমুনা ট্রেডিংয়ের স্বত্তাধিকারী আমিনুল হক বলেন, ভারত সরকারের দেয়া কম্বলের চালানটি বেনাপোল বন্দরের ৩০নং শেডে রাখা হয়েছে। আমরা কম্বলগুলো খুব দ্রুত ছাড় করিয়ে গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করব।
তিনি আরো বলেন, এসব কম্বল বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের জন্য ভারত সরকার ত্রাণ হিসেবে পাঠিয়েছে। এগুলো বেনাপোল থেকে ছাড় করানোর পর বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে সরাসরি কক্সবাজারের উখিয়া উপজেলার রোহিঙ্গা শিবিরে পৌঁছানো হবে। পরে সেখানে সেনাবাহিনী, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন এবং ভারতীয় প্রতিনিধির উপস্থিতিতে রোহিঙ্গাদের দেয়া হবে।
বাকি কম্বলও খুব অল্প সময়ের মধ্যে বেনাপোল বন্দর হয়ে প্রবেশ করবে বলেও জানান যমুনা ট্রেডিংয়ের স্বত্তাধিকারী আমিনুল হক।
বাসস/ সংবাদদাতা/১৯২০/মরপা