সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কারখানা নামে সিলেটে নতুন সার কারখানা হচ্ছে

352

ঢাকা, ২০ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : সিলেটে ৩শ’ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নতুন একটি সার কারখানা স্থাপিত হতে যাচ্ছে। ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জমিতে সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কোম্পানি লিমিটেড (এসবিএফসিসিএল) নামে নতুন এ কারখানা স্থাপন করা হবে।
সৌদি আরবের বিখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) যৌথ বিনিয়োগে অত্যাধুনিক প্রযুক্তি’র এ সিমেন্ট কারখানা নির্মাণের লক্ষ্যে আজ বৃহস্পতিবার সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এবং বিসিআইসির মধ্যে একটি কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের পক্ষে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি এবং বিসিআইসির পক্ষে সংস্থার চেয়ারম্যান শাহ মো. আমিনুল হক চুক্তিতে স্বাক্ষর করেন।
এছাড়া, একই অনুষ্ঠানে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের আওতাধীন জেনারেল ইলেক্ট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানির (জেমকো) উৎপাদন ক্ষমতা বৃদ্ধি ও পণ্য বৈচিত্রকরণে বিনিয়োগের জন্য ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের সাথে একটি পৃথক কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি এবং জেমকো’র ব্যবস্থাপনা পরিচালক সুলতান আহমেদ ভূঁইয়া স্বাক্ষর করেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসী, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ মিজানুর রহমানসহ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন কর্পোরেশন ও সংস্থার প্রধান এবং সৌদি প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।
চুক্তি স্বাক্ষরপূর্ব অনুষ্ঠানে ভারপ্রাপ্ত শিল্প সচিব বলেন, সৌদি আরবের বিখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের সাথে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি দ্বিপাক্ষিক বিনিয়োগের ক্ষেত্রে একটি মাইল ফলক হিসেবে বিবেচিত হবে। এ বিনিয়োগ চুক্তির ধারাবাহিকতায় আগামী দিনে বাংলাদেশের আরও বড় প্রকল্পে সৌদি বিনিয়োগ আসবে।
প্রধানমন্ত্রীর সাম্প্রতিক সৌদি আরব সফরের পর দ্রুততার সাথে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ প্রকল্প সফল বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ বিদেশি বিনিয়োগের উৎকৃষ্ট স্থান হিসেবে নিজের পরিচয় তুলে ধরবে।
আবদুল হালিম বাংলাদেশে অন্যান্য সম্ভাবনাময় খাতে বিনিয়োগে এগিয়ে আসতে সৌদি আরবের উদ্যোক্তাদের প্রতি আহবান জানান।
সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি বাংলাদেশে বিনিয়োগ পরিবেশের প্রশংসা করেন। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বিনিয়োগবান্ধব অবকাঠামোর ব্যাপক অগ্রগতি হয়েছে। সৌদি-বাংলাদেশ দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক দিন দিন জোরদার হচ্ছে। এ বিনিয়োগের ধারাবাহিকতায় বাংলাদেশে নতুন প্রকল্পে সৌদি বিনিয়োগ আসবে বলে তিনি জানান।
উল্লেখ্য, চলতি বছরের আগষ্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরে শিল্প মন্ত্রণালয়ের সাথে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসব সমঝোতা স্মারকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করা হয়।
এরই ধারাবাহিকতায় বাংলাদেশে ব্যবসায়ীক সম্পর্ক জোরদার ও শিল্পখাতে বিনিয়োগের ক্ষেত্র চিহ্নিতকরণের লক্ষ্যে সৌদি আরবের উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করে। এ প্রতিনিধিদল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান জেমকো এবং ছাতক সিমেন্ট ফ্যাক্টরি পরিদর্শন করে বিনিয়োগের প্রাক সম্ভাব্যতা যাচাইয়ের পর আজ এ চুক্তি স্বাক্ষরিত হয়। সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স বাংলাদেশ ছাড়াও বিশ্বের অন্যান্য দেশে সার, সিমেন্ট, সিরামিক, ইলেক্ট্রনিকসহ অন্যান্যখাতে বিনিয়োগ করেছে। এ প্রতিষ্ঠান সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কোম্পানি লিমিটেড নির্মাণে প্রাথমিকভাবে ৩শ’ মিলিয়ন এবং জেমকো প্রকল্পে পর্যায়ক্রমে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে চুক্তিবদ্ধ হয়েছে।