বাসস দেশ-৬ : ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার

102

বাসস দেশ-৬
ঐক্যফ্রন্ট-ইশতেহার
ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার
ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।
আজ সোমবার রাজধানীর হোটেল পূর্বাণীতে ঐক্যফ্রন্ট ১৪টি প্রতিশ্রুতি ও ৩৫ দফা রেখে এই নির্বাচনী ইশতেহার ঘোষণা করে। ফ্রন্টের নেতা ড. কামাল হোসেন এই ইশতেহার ঘোষনা করেন।
এসব প্রতিশ্রুতির মধ্যে রয়েছে, জাতীয় ঐক্যগড়া, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ক্ষমতার ভারস্যাম্য আনা, মতপ্রকাশের স্বাধীনতা, নাগরিকদের নিরাপত্তা,প্রথম বছরে বিদ্যুৎ ও গ্যাসের দাম না বাড়ানো , প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত, সব নাগরিককে স্বাস্থ্য কার্ড দেওয়া হবে, পুলিশ ও সামরিক বাহিনী ব্যতিত সরকারি চাকরিতে প্রবেশের কোনো বসয়সীমা থাকবে না, পিএসসি-জেএসসি পরীক্ষা বাতিল করা হবে, বিচারবহির্ভূত হত্যাকান্ড ও গুম পুরোপুরি বন্ধ করা হবে, অর্থ পাচার রোধে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে ও পাচারকৃত অর্থ ফেরত আনা হবে। পররাষ্ট্র নীতির মূল ভিত্তি হবে ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়।’
ড. কামাল হোসেনের প্রারম্ভিক বক্তৃতার পর মাহমুদুর রহমান মান্না ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার পড়ে শোনান।
কামাল হোসেন সংক্ষিপ্ত বক্তব্যে বলেন,‘এটা জনগণের ইশতেহার। জনগণের কল্যাণ, জনমতের ভিত্তিতে এটা তৈরি করা হয়েছে।’
জোটের ইশতেহার থেকে পড়ে শুনিয়ে মান্না বলেন,‘নির্বাচনে জিতে সরকার পরিচালনার দায়িত্ব পেলে জাতীয় ঐক্যফ্রন্ট রাষ্ট্রের সকল নাগরিকের কল্যাণে কাজ করবে। এই পরিচালনার মূলনীতি হবে ঐক্যমত্য, সকলের অন্তর্ভুক্তি এবং যে কোনো রকম প্রতিহিংসা থেকে মুক্ত থাকা’
এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় ঐক্যফ্রন্টের জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কৃষক শ্রমিক জনতা লীগ সভাপতি কাদের সিদ্দিকী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।
বাসস/সবি/বিকেডি/১৭০৫/-আসচৌ