বাসস দেশ-২৭ : মিয়ানমারে বিজয় দিবস উদযাপিত

688

বাসস দেশ-২৭
মিয়ানমার-বিজয় দিবস
মিয়ানমারে বিজয় দিবস উদযাপিত
ঢাকা, ১৬ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : মিয়ানমারের ইয়াংগুনস্থ বাংলাদেশ দূতাবাসে আজ নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।
এ উপলক্ষ্যে দূতাবাসে দুইটি পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরী সকালে দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন ।
এ সময় দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।
পরে বিজয় দিবস উপলক্ষে দূতাবাস এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাাণী পাঠ করে শুনানো হয়।
সভায় বক্তরা মুক্তিযুদ্ধ নিয়ে স্মৃতিচারণ করেন, যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন হয়েছি তাদের অবদান স্মরণ করেন এবং মুক্তিযুদ্ধের চেতনাকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ৩০ লক্ষ শহীদের স্মৃতর প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের রাজনৈতিক নেতৃত্ব ও মুক্তিযুদ্ধে অবদান রাখা সবার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।
তিনি বলেন, বাঙ্গালী জাতির ইতিহাসে সবচেয়ে বড় অর্জন হল বাংলাদেশের স্বাধীনতা। কিন্তু মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে স্বাধীনতা সংগ্রামের লক্ষ্যসমূহ অর্জনের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। তিনি মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের অগ্রযাত্রায় প্রবাসীদের অবদানের উপর আলোকপাত করেন।
সন্ধ্যায় দূতাবাসে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে বাংলাদেশ হতে আগত দুইজন অতিথি শিল্পীর সঙ্গীত পরিবেশন দর্শকদের মুগ্ধ করে। এছাড়া, প্রবাসী বাংলাদেশী শিশুদের পরিবেশনাও ব্যপকভাবে প্রশংসিত হয়।
বাসস/সবি/এফএইচ/২১০০/এইচএন