অস্ট্রেলিয়াকে ৩২৬ রানে গুটিয়ে দেয়ার পর কোহলি-রাহানের লড়াই

410

পার্থ, ১৫ ডিসেম্বর ২০১৮ (বাসস) : পার্থ টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৩২৬ রানে গুটিয়ে গেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। এরপর নিজেদের ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১৭২ রান করেছে সফরকারী ভারত। ৭ উইকেট হাতে নিয়ে ১৫৪ রানে পিছিয়ে টিম ইন্ডিয়া।
পার্থের নতুন ভেন্যুতে টস জিতে প্রথমে ব্যাট করে প্রথম দিন শেষে ৯০ ওভারে ৬ উইকেটে ২৭৭ রান করেছিলো অস্ট্রেলিয়া। দলের পক্ষে তিন ব্যাটসম্যান মার্কাস হ্যারিস (৭০), অ্যারন ফিঞ্চ (৫০) ও ট্রাভিস হেড (৫৮) হাফ সেঞ্চুরি করেন। দিন শেষে অধিনায়ক টিম পাইন ১৬ ও প্যাট কামিন্স ১১ রানে অপরাজিত ছিলেন।
পাইন ও কামিন্স দ্বিতীয় দিন নিজেদের ইনিংসটা খুব বেশি বড় করতে পারেননি। পাইন ৩৮ ও কামিন্স ১৯ রানেই থেমে যান। লোয়ার-অর্ডারের কেউই দু’অংকে পৌঁছাতেও পারেননি। ফলে বাকী ৪ উইকেটে ৪৯ রান যোগ করে ৩২৬ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ভারতের ইশান্ত শর্মা সর্বোচ্চ ৪টি উইকেট নেন। এছাড়া বুমরাহ-উমেশ-বিহারি ২টি করে শিকার করেন।
মধ্যাহ্ন-বিরতির ঠিক আগ মুহূর্তে অস্ট্রেলিয়াকে গুটিয়ে দিয়ে নিজেদের ইনিংসের শুরুতেই ধাক্কা খায় ভারত। মিচেল স্টার্কের বলে বোল্ড হয়ে শুন্য হাতে প্যাভিলিয়নে ফিরেন ওপেনার মুরালি বিজয়। এরপর মধ্যাহ্ন-বিরতিতে যায় ভারত। বিরতি থেকে ফিরে অন্য ওপেনারকেও হারায় টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউডের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হবার আগে মাত্র ২ রান করেন লোকেশ রাহুল। ৮ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ফেলে মহাবিপদে পড়ে ভারত।
দুই ওপেনারকে হারিয়ে ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করে ভারত। অ্যাডিলেড টেস্টের সেরা খেলোয়াড় চেতেশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি শুরুর ধাক্কা ভুলে যাবার লড়াই শুরু করেন। তাতে সাফল্যের দেখা পেয়েছেন তারা। জুটিতে ৭৪ রান যোগ করতে পারেন পূজারা ও কোহলি। তবে রান তোলায় সর্তক ছিলেন পূজারা। ২৪ রানে আউট স্টার্কের শিকার হন হন পুজারা। এ সময় দলীয় স্কোর ৮২ ।
পূজারা ফিরে যাবার পর ক্রিজে কোহলির সঙ্গী হন আজিঙ্কা রাহানে। ক্রিজে গিয়ে দ্রুত রান তোলার চেষ্টা করেন রাহানে। প্রতিপক্ষ বোলারদের লাইন-লেন্থ নষ্ট করাই ছিলো রাহানের প্রধান লক্ষ্য। তার লক্ষ্য পূরণ হয়েছে। কোহলির সাথে জমে উঠে রাহানের জুটি। দু’জনেই হাফ সেঞ্চুরি পান।
৯০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন কোহলি ও রাহানে। জুটিতে ৫১ রান ছিলো রাহানের, কোহলির ছিলো ৩৯। টেস্ট ক্যারিয়ারের ২০তম হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে ৮২ রানে অপরাজিত কোহলি। ১৮১ বলের ইনিংসে ৯টি চার মারেন তিনি। ৬টি চার ও ১টি ছক্কায় ১০৩ বলে টেস্ট ক্যারিয়ারে ১৭তম হাফ সেঞ্চুরি পূর্ণ করে ৫১ রানে অপরাজিত আছেন
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ৩২৬/৬, ১০৮.৩ ওভার (হ্যারিস ৭০, হেড ৫৮, ফিঞ্চ ৫০, ইশান্ত ৪/৪১)।
ভারত প্রথম ইনিংস : ১৭২/৩, ৬৯ ওভার (কোহলি ৮২, রাহানে ৫১, স্টার্ক ২/৪২)।