বাসস দেশ-৩৪ : জাতিসংঘে বাংলাদেশের শান্তির সংস্কৃতি প্রস্তাবনা গৃহীত

534

বাসস দেশ-৩৪
জাতিসংঘ-বাংলাদেশ
জাতিসংঘে বাংলাদেশের শান্তির সংস্কৃতি প্রস্তাবনা গৃহীত
ঢাকা, ১৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জাতিসংঘের সাধারণ পরিষদ প্রতিবছরের মতো এবারও সর্বসম্মতভাবে বাংলাদেশের শান্তির সংস্কৃতি প্রস্তাব গ্রহণ করেছে।
আজ এখানে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের স্থায়ী মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স ও উপ-স্থায়ী প্রতিনিধি তারেক এম আরিফুল ইসলাম মঙ্গলবার এ প্রস্তাব উত্থাপন করেন।
আরিফুল ইসলাম তার বক্তৃতায় বলেন, ‘বাংলাদেশ বিগত বছরগুলোতে জাতিসংঘ সনদে বিবৃত মূল্যবোধ ও নীতি-আদর্শের প্রতি অঙ্গীকারবদ্ধ থেকেছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি শান্তি উন্নয়ন ও সুরক্ষায় কাজ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শান্তি ইস্যুতে অঙ্গীকারবদ্ধ এবং তিনি আমাদের জাতীয় প্রেক্ষাপটে শান্তির উন্নয়নে ‘পূর্ণাঙ্গ সমাজ’ দৃষ্টিভঙ্গির ওপর গুরুত্ব আরোপ করে থাকেন। তিনি বলেন, ‘আমরা ২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর ‘শান্তির সংস্কৃতি বিষয়ক ঘোষণা ও কর্মসূচি গ্রহণের ২০তম বার্ষিকী উদযাপন করবো।
জাতিসংঘ সাধারণ পরিষদের এজেন্ডা হিসেবে বাংলাদেশ ১৯৯৯ সালে প্রথমবারের মতো শান্তির সংস্কৃতি প্রস্তাব উত্থাপন করে। এ প্রস্তাব গৃহীত হওয়ার পর সারা বিশ্ব শান্তির সংস্কৃতির দশক উদযাপন করে। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন ২০০০ সাল থেকে সাধারণ পরিষদে এর ফলো-আপ প্রস্তাব উত্থাপন করে এবং এটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।
এ প্রস্তাবের মূল প্রতিপাদ্য হলো- সমাজ থেকে অসহিষ্ণুতা ও ঘৃণা দূর করা গেলে বিশ্বে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করা যাবে। এ বছর ১০১টি দেশ এ প্রস্তাবের কো-স্পন্সর করে।
বাসস/সবি/কেইউসি/অনুবাদ-এইচএন/২১০৫/মমআ/-কেএমকে