বাসস ক্রীড়া-১২ : হেরেও চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলতে জুভেন্টাস ও ম্যান ইউ

327

বাসস ক্রীড়া-১২
ফুটবল-চ্যাম্পিয়ন্স-জুভেন্টাস
হেরেও চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলতে জুভেন্টাস ও ম্যান ইউ
বের্ন (সুইজারল্যান্ড), ১৩ ডিসেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : দুই অর্ধে গুইলাম হোয়ারাউয়ের দুই গোলের সুবাদে চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের গ্রুপ পর্বের শেষ ম্যাচে সুইজারল্যান্ডের ইয়ং বয়েজের কাছে ২-১ গোলে হেরে গেছে জুভেন্টাস। অবশ্য ‘এইচ’ গ্রুপের আরেক প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেডও একই ব্যবধানে ভ্যালেন্সিয়ার কাছে হেরে যাওয়ায় তাদের টপকে শীর্ষ দল হিসেবে শেষ ষোলতে নাম লিখিয়েছে ইতালীয় জায়ান্টরা। ফলে রানার্স আপ হিসেবেই নকআউট পর্বে খেলতে হবে ইউনাইটেডকে।
কনকনে শীতের মধ্যে সুইস চ্যাম্পিয়নরা ক্রিস্টিয়ানো রোনালদোর মত দুর্দান্ত তারকাকেও ঠেকিয়ে রাখতে সক্ষম হয়। বিনিময়ে তারা ভেঙ্গে দেয়া ইতালীয় ক্লাবের টানা ২৬ ম্যাচে অপরাজিত থাকার ধারাবাহিকতা। বের্নের হিমশিতল তাপমাত্রায় তারা ধরে রাখতে পারেনি ২০১৭ সালের নভেম্বর থেকে শুরু করা এই অগ্রাভিযান।
স্তাদে ডি সুইসে অনুষ্ঠিত ম্যাচের ৩০তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে স্বাগতিক বয়েজকে এগিয়ে দেন ফরাসি ফরোয়ার্ড হোয়ারাউ। ম্যাচের ৬৮তম মিনিটে ফের গোল করে তিনি দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন টুর্নামেন্ট থেকে আগেই বাদ পড়া দলকে। ৮০তম মিনিটে জুভেন্টাসের হয়ে একমাত্র গোলটি পরিশোধ করেন পাওলো দিবালা। যার হ্যাটট্রিকে তুরিনে হোম ম্যাচে ৩-০ গোলে বয়েজদের হারিয়েছিল জুভরা।
গ্রুপ ম্যাচে মোট ১২ পয়েন্ট সংগ্রহ করেছে জুভেন্টাস। অপরদিকে ইউনাইটেডের সংগ্রহ ১০ পয়েন্ট। যাদেরকে হারিয়েও ভ্যালেন্সিয়া আটকে গেছে ৮ পয়েন্টে। বয়েজ সর্বমোট চার পয়েন্ট নিয়ে পড়ে আছে টেবিলের তলানীতে।
খেলা শেষে জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেন, ‘আজকের রাতে সবকিছু ভুল পথে যাচ্ছিল বলে মনে হওয়া সত্বেও গ্রুপ সেরার আসন দখলের মাধ্যমে আমরা আমাদের লক্ষ্য পুরণ করতে সক্ষম হয়েছি। হয়তো আমরা ম্যাচের প্রতি গভীর মনোযোগী ছিলাম না।’
দলের তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো বলেন, ‘এখন চ্যাম্পিয়ন্স লীগের গুরুত্বপূর্ণ পর্যায় চলে এসেছে। আমরা জয় পেতে চেয়েও পারিনি। তাই আজ আমরা খুব একটা খুশি নই। আমি কয়েকটি গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারিনি। যদি সফল হতাম, তাহলে হয়তো ম্যাচের ফলাফল অন্যরকম হতো। তবে শারিরিকভাবে আমি সুস্থ বোধ করছি।’
বুধবার অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লীগের ‘ই’ গ্রুপের ম্যাচে বায়ার্ন মিউনিখ ৩-৩ গোলে আয়াক্সের সঙ্গে ড্র করলেও বেনফিকা ১-০ গোলে হারিয়েছে এইকে এথেন্সকে। ‘জি’ গ্রুপের ম্যাচে ভিক্টোরিয়া প্লাজেন ২-১ গোলে হারিয়েছে রোমাকে। আর নিজেদের মাঠেই রাশিয়ার সিএসকেএ মস্কোর কাছে ৩-০ গোলে পরাজয়ের লজ্জায় লজ্জিত হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫৫/মোজা/স্বব