ঢাবি উপাচার্যের সঙ্গে জাইকা প্রতিনিধি দলের সাক্ষাৎ

330

ঢাকা, ১৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) একটি প্রতিনিধি দল আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছে।
সংস্থার সিনিয়র রিপ্রেজেনটেটিভ ইয়াসুহিরো কায়াজোর নেতৃত্বে ৩-সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, কোজি মিতুমোরি এবং আলিমুল হাসান।
এসময় ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য উপস্থিত ছিলেন।
বৈঠককালে উপাচার্য দক্ষ মানব সম্পদ সৃষ্টির লক্ষ্যে ঢাবি এবং বিশ্বের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।
এসময় জাইকার আর্থিক সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ-জাপান ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট’ প্রতিষ্ঠার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করা হয়।
উপাচার্য বলেন, ঢাবি এবং জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে দীর্ঘদিন যাবৎ যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চলমান রয়েছে। এসব কার্যক্রম আরও গতিশীল করতে তিনি জাইকার সাহায্য ও সহযোগিতা চান। জাইকা প্রতিনিধিরা এক্ষেত্রে সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস দেন।
সাক্ষাতে উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য অতিথিদের ধন্যবাদ জানান।