জাপানে উষ্ণ অভ্যর্থনা পেলেন ইনিয়েস্তা

148

কোব, ২৬ মে ২০১৮ (বাসস) : জে-লিগের ক্লাব ভিসেল কোবের হয়ে আত্মপ্রকাশ ঘটলো বার্সেলোনা লিজেন্ড আন্দ্রেস ইনিয়েস্তার। শনিবার প্রথমবারের মত নতুন ক্লাব থেকে ইনিয়েস্তাকে বরণ করে নেয়া হয়। এসময় জাপানীজ ক্লাবটির ভক্ত-সমর্থকরাও দারুনভাবে ইনিয়েস্তার আত্মপ্রকাশকে অভিনন্দন জানিয়েছে।
বার্সেলোনার মতই ৮ নম্বর জার্সি গায়ে জে-লিগের ক্লাবটির হোম স্টেডিয়ামে এক স্বাগত অনুষ্ঠানের মাধ্যমে ইনিয়েস্তাকে পরিচিত করে দেয়া হয়। পশ্চিমাঞ্চলীয় বন্দর নগরীর কোবে আয়োজিত এই অনুষ্ঠানে ক্লাবটির মালিক হিরোশি মিকিটানি উপস্থিত ছিলেন।
মাত্র দুইদিন আগে টোকিওতে কোবের সাথে চুক্তিতে স্বাক্ষর করেন ইনিয়েস্তা। তিন বছরের চুক্তিতে তার বার্ষিক বেতন হবে ৩০ মিলিয়ন মার্কিন ডলার। যা জে-লিগে একটি রেকর্ড। এ সময় ইনিয়েস্তা বলেছেন, ‘এটা আমার জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ। যতটা সম্ভব দলের জন্য অবদান রাখার চেষ্টা করবো। ভিসেলকে লিগ শিরোপা উপহার দেবার পাশাপাশি সম্ভব হলে নিজের পারফরমেন্স দিয়ে পুরো এশিয়াকে জয় করার চেষ্টা করবো।’
২০১০ সালে বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডের বিপক্ষে স্পেনের হয়ে জয়সূচক গোলটি করেছিলেন এই মিডফিল্ডার। ক্যারিয়ারে বার্সেলোনা হয়ে ৬৭৪টি ম্যাচ খেলেছেন, ৩২টি শিরোপা জিতেছেন।
স্প্যানিশ এই আইকনের বার্সেলোনা ছাড়ার পরে ভবিষ্যতের ক্লাব হিসেবে কোবকে বেছে নেয়া নি:সন্দেহে জাপানীজ ফুটবলের জন্য অন্যতম একটি বড় অধ্যায়। একইসাথে এশিয়ান পরশক্তিদের কাছে ট্রান্সফার ইতিহাসে এটি একটি রেকর্ড। বিশেষ করে বেশীরভাগ তারকা খেলোয়াড়রা যেখানে ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসে লোভনীয় চাইনিজ সুপার লিগের ক্লাবগুলোর দিকে ঝুঁকছে সেখানে ইনিয়েস্তার জাপানে আসা অনেককেই বিস্মিত করেছে।
এর আগে চলতি মাসের শুরুতে ইনিয়েস্তা বলেছিলেন চাইনিজ ক্লাবে যাওয়াও তার চিন্তার মধ্যে ছিল। ১৯৯৩ সালে পেশাদার ফুটবল লিগ হিসেবে জে-লিগ শুরু হবার পরে জাপানে ব্রাজিলিয়ান তারকা জিকো, ইংল্যান্ডের সাবেক তারকা স্ট্রাইকার গ্যারি লিনেকার খেললেও পরবর্তীতে বিশ্বের আর কোন মারকুই খেলোয়াড়কে কোন ক্লাব চুক্তিভূক্ত করতে পারেনি। সেক্ষেত্রে ইনিয়েস্তা অবশ্যই একটি উদাহরণ হয়ে থাকবেন।
রাশিয়া বিশ্বকাপের পরে ভিসেলে ইনিয়েস্তার সাথে আরো যোগ দিবেন সাবেক আর্সেনাল স্ট্রাইকার লুকাস পোদোলস্কি। ১৫ ম্যাচ পরে জে-লিগ প্রথম বিভাগে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছেন ভিসেল।

image_printPrint