দক্ষ মানবসম্পদ তৈরিতে অবদান রাখবে ডিএসসিই

171

ঢাকা, ১১ ডিসেম্বর, ২০১৮(বাসস) : টেকসই অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে দক্ষ মানবসম্পদ তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে চাই ঢাকা স্কুল অব ইকনোমিকস (ডিএসসিই)।
গতকাল সোমবার রাজধানীর নিউ ইস্কাটনে প্রতিষ্ঠানের নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএসসিই গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন,‘দেশে অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। উচ্চ প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে। কিন্তু কাঙ্খিত পর্যায়ে কর্মসংস্থান হচ্ছে না। অথচ টেকসই উন্নয়নের জন্য কর্মসংস্থানভিত্তিক প্রবৃদ্ধি অর্জন করতে হবে।এর জন্য প্রয়োজন দক্ষ জনবল। ডিএসসিই সেই ক্ষেত্রে জ্ঞানভিত্তিক দক্ষতা তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে চাই।’
তিনি জানান, উচ্চ শিক্ষার গুণগত মান বজায় রাখার জন্যে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে নিবিড়ভাবে ছাত্র-ছাত্রীদের বিশেষ তত্ত্বাবধানে পড়ানো হচ্ছে। এবছর উন্নয়ন অর্থনীতিতে স্নাতক পর্যায়ে প্রোগ্রাম চালু হয়েছে। আগামী বছর উদ্যোক্তা অর্থনীতিতে স্নাতক পর্যায়ে কোর্স চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
খলীকুজ্জমান বলেন,শিগগিরই ডিএসসিইতে একটি অর্থনৈতিক ইনকিউরেটর স্থাপন করা হবে। যেখান থেকে নতুন উদ্যোক্তারা সহায়তা পাবেন।
উদ্যোক্তা বিশেষজ্ঞ ও সমষ্টিক অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী বলেন,সামগ্রিক অর্থে উদ্যোক্তা অর্থনীতির বিকাশ দেশের উন্নয়নের ধারাবাহিকতা সমৃদ্ধ করবে। তিনি মনে করেন টেকসই উন্নয়নের জন্য যুগোপযোগী শিক্ষার বিকল্প নেই।
উল্লেখ্য,বর্তমানে স্নাতক পর্যায়ে সম্পদ ও পরিবেশ অর্থনীতিতে প্রোগ্রাম চালু আছে। এছাড়া স্নাতকোত্তর পর্যায়ে উদ্যোক্তা অর্থনীতি, পরিবেশ অর্থনীতি এবং উন্নয়ন অর্থনীতির উপর তিনটি ভিন্ন প্রোগ্রাম রয়েছে।