দেশের ৯২ ভাগ লোক বিদ্যুৎ পাচ্ছে : ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী

238

ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম বলেছেন, দেশের ৯২ ভাগ লোক বিদ্যুৎ পাচ্ছে।
আজ বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত এক কর্মশালায় বিদ্যুৎ ক্ষেত্রের বর্তমান ও ভবিষ্যৎ করণীয় শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, জ্বালানি ও বিদ্যুৎ ক্ষেত্রের অগ্রগতিতে সমন্বিত মহাপরিকল্পনা নিয়ে সময়ের সাথে সাথে পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান ভবিষ্যৎ অগ্রগতিতে কীভাবে আরো অবদান রাখতে পারবে তা সার্বিকভাবে পর্যালোচনা করা এখন সময়ের দাবি।
কর্মশালায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রযুক্তির ব্যবহার বাড়ানোর উদ্যোগ অব্যাহত রাখতে হবে।
তিনি বলেন, ইলেকট্রিক চার্জিং স্টেশন বাড়াতে হবে, কেননা আগামীতে ইলেকট্রিক যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাবে। স্মার্ট গ্রিড, স্ক্যাডা, অনলাইনে সমস্যা সামাধান ব্যাপক প্রযুক্তি সংযুক্ত করতে হবে। আমাদের এসব ক্ষেত্রে অভ্যস্ত হতে হবে এবং জনগণকে অভ্যস্ত করার উদ্যোগ নিতে হবে।
বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস বলেন, উন্নত বাংলাদেশ গড়তে যে অবকাঠামো লাগবে তার একটি অঙ্গ বিদ্যুৎ। বিদ্যুৎ অর্থনৈতিক অগ্রগতির অন্যতম নিয়ামক এবং প্রাথমিক জ্বালানি বিদ্যুতের অগ্রগতির প্রাণভোমরা।
কর্মশালায় পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান নিয়ে বিভিন্ন বিষয়ের উপর মোট ৫টি সেশনে গুরুত্বপূর্ণ কর্মপরিকল্পনার পেপার উপস্থাপন করা হয়।

image_printPrint