বাসস ক্রীড়া-১৩ (লিড) : সালাহ হ্যাটট্রিক লিভারপুলকে পৌঁছে দিয়েছে টেবিলের শীর্ষে

310

বাসস ক্রীড়া-১৩ (লিড)
ফুটবল-প্রিমিয়ার-ইংলিশ
সালাহ হ্যাটট্রিক লিভারপুলকে পৌঁছে দিয়েছে টেবিলের শীর্ষে
লন্ডন, ৯ ডিসেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : মোহাম্মদ সালাহ হ্যাটট্রিকে ভর করে প্রিমিয়ার লীগ ফুটবল টুর্নামেন্টে লিভারপুল ৪-০ গোলে হারিয়েছে বার্নমাউথকে। এ দিন শেষ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডও জয়ের পথ খুঁজে পেয়েছে। শনিবার ওল্ড ট্রাফোর্ডে ফুলহ্যামকে ৪-১ গোলে হারিয়েছে হোসে মরিনহোর শিষ্যরা।
এদিকে অপরাজিত থাকার রেকর্ড ২১টিতে টেনে নিয়ে গেছে আর্সেনাল। লুকাস টরেইরার বিলম্বিত গোলে হাডারর্সফিল্ডকে ১-০ গোলে হারিয়েছে গানাররা। শেষ বাঁশি বাজার মাত্র ৭ মিনিট আগে তিনি লক্ষভেদ করতে সক্ষম হন। তবে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি হেরে গেছে চেলসির কাছে। এই হারের ফলে টেবিলের শীর্ষস্থানটিও হারিয়েছে লিভারপুলের কাছে। বর্তমানে সিটিজেনদের চেয়ে এক পয়েন্ট বেশি নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে লিভারপুল।
গত বুধবার বার্নলির বিপক্ষে ৩-১ গোলে জয় পাওয়া ম্যাচে সালাহকে বিশ্রামে রেখেছিল লিভারপুল। তবে শনিবার একাদশে ফিরেই ঝলক দেখান এই মিশরীয় তারকা। ম্যাচের ২৫তম মিনিটেই গোল করে লিভারপুলকে লীড এনে দেন সালাহ। রবার্তো ফিরমিনোর দূরপাল্লার জোড়ালো শটের বল গোলরক্ষক প্রতিহত করলেও ফিরতি বলটি পেয়ে যান সালাহ। চৌকষ এই স্ট্রাইকার সেটিকে ফের জালে জড়িয়ে দেন (১-০)। দ্বিতীয়ার্ধের শুরুতে ফের গোল করে লিভারপুলকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন সালাহ।
ব্রাজিলিয় ফরোয়ার্ড ফিরমিনোর ক্রস থেকে বল পেয়ে ডি-বক্সে ঢুকে বাঁ-পায়ের শটে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি (২-০)। ৬৮তম মিনিটে স্টিভ কুকের আত্মঘাতী গোল লিভারপুলকে পৌঁছে দেয় নিরাপদ দূরত্বে (৩-০)।
ম্যাচর ৭৭তম মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন সালাহ। নিজেদের সীমানা থেকে বল নিয়ন্ত্রণে নিয়ে একক প্রচেস্টায় দারুণ ক্ষিপ্রতায় প্রতিপক্ষে ডি বক্সে ঢুকে সেখানে এক ডিফেন্ডার ও গোলরক্ষককে কাটিয়ে একেবারেই ঠান্ডা মাথায় গোল করেন তিনি (৪-১)। খেলা শেষে লিভারপুলের প্রধান কোচ জার্গেন ক্লপ বলেন, ‘দ্বিতীয়ার্ধে তিনি যে গোল দু’টি করেছেন তা এক কথায় অনন্য। এই মুহুর্তে এমন কোন খেলেয়াড় এরকম দু’টি গোল করেছে কি-না আমার ঠিক মনে পড়ছে না।’
এদিকে টানা চার ম্যাচে জয়হীন থাকার পর ফের জয়ের দেখা পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। শনিবার নিজেদের মাঠে বেশ শংকা নিয়েই তারা মুখোমুখি হয়েছিল পয়েন্ট টেবিলের একেবারেই তলানীতে থাকা ফুলহ্যামের। তবে এবার আর কোন শংকায় পড়তে হয়নি হোসে মরিনহোর শীষ্যদের। গুনে গুনে চারটি গোল করেছে তারা। তবে বিপরীতে একটি গোলও হজম করতে হয়েছে ইউরোপীয় চ্যাম্পিয়নদের।
ম্যাচের ১৩তম মিনিটে অ্যাশলে ইয়ংয়ের দারুণ নৈপুণ্যে এগিয়ে যায় ইউনাইটেড (১-০)। ২৮তম মিনিটে পরিকল্পিত এক আক্রমন থেকে দ্বিগুণ করে স্বাগতিকরা। একাদশে ফেরা রোমেলু লুকাকুর পাস থেকে বল পেয়ে নিচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন স্প্যানিশ মিডফিল্ডার হুয়ান মাতা (২-০)। এর সঙ্গে সঙ্গে স্পেনের পঞ্চম ফুটবলার হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন মাতা। বিরতীতে যাবার তিন মিনিট আগে রোমলেু লুকাকুর গোলে ৩-০ ব্যবধান নিশ্চিত করে মরিনহোর দল। ফলে স্বস্তি নিয়েই বিরতীতে যায় ইউনাইটেড।
বিরতীর পর ম্যাচের ৬৭তমমিনিটে পেনাল্টি থেকে গোল করে ফুলহ্যামের হয়ে ব্যবধান কমিয়ে আনেন আবুবাকার কামারা (৩-১)। এতে কিছুটা অস্বস্তিতে পড়ে যায় স্বাগকি শিবির। তবে ম্যাচের ৮২তম মিনিটে ইংলিশ ফরোয়ার্ড র‌্যাশফোর্ড গোল করে ফের স্বস্তির সুভাশ ছড়িয়ে দেন রেড ডেভিলস শিবিরে (৪-১)। এই জয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এই ম্যাচের আগেই একাদশ নিয়ে নাড়াচাড়া করেছেন মরিনহো। তবে যথারিতি পল পগবা ছিলেন উপেক্ষিত। খেলা শেষে তিনি বলেন, ‘আমরা এখন শক্তিশালী, আগ্রাসী এবং গভীরতা সম্পন্ন দল। যে কারণে আজকের ম্যাচটিও সৌন্দর্য্য ছড়িয়েছে। প্রথমার্ধে আমাদের খেলায় কোন খাদ ছিল না।’
লীগে টানা ২১ ম্যাচে অপরাজিত থাকার পর প্রথম হারের স্বাধ পেযেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। শনিবার চেলসির কাছে ২-০ গোলে পরাজিত হয়েছে তারা। সর্বশেষ গত এপ্রিলে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ঘরের মাঠে ৩-২ গোলে হেরেছিল পেপ গার্দিওলার দল।
শিরোপা ধরে রাখার অভিযানে দারুণ ছন্দে থাকা সিটি প্রত্যাশিত আধিপত্য নিয়েই খেলা শুরু করেছিল। আর চেলসি ছির ঘর সামলানো নিয়ে ব্যস্ত। এরই মাঝে বিরতীর আগমুহূর্তে ¯্রােতের বিপরীতে গিয়ে এ্যাডেন হ্যাজার্ডের যোগান থেকে বল পেয়ে লক্ষ্য ভেদ করেন এনগোলে কান্টে (১-০)। ম্যাচের ৭৮তম মিনিটে ডেভিড লুইজের গোলে দ্বিগুন ব্যবধানে জয়লাভ করে মাওরিজিও সারির শীষ্যরা (২-০)।
এর ফলে টেবিলের শীর্ষে উঠে যাওয়া লিভারপুলের সংগৃহীত পয়েন্ট ৪২-এ দাঁড়িয়েছে। ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে নেমে আসে ম্যানচেস্টার সিটি। লিস্টার সিটিকে ২-০ গোলে হারানো টটেনহ্যাম হটস্পার ৩৬ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে থাকা চেলসির পয়েন্ট সংখ্যা ৩৪। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে পরের স্থানে আছে হাডার্সফিল্ড টাউনকে ১-০ গোলে হারানো আর্সেনাল। ম্যানচেস্টার ইউনাইটেড ২৬ পয়েন্ট নিয়ে আছে ষষ্ঠ স্থানে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯১৫/মোজা/স্বব