বাসস ক্রীড়া-১২ : মেসির ফ্রি-কিক যাদুতে টেবিলের শীর্ষস্থান ধরে রাখল বার্সেলোনা

293

বাসস ক্রীড়া-১২
ফুটবল-লা লীগা-বার্সেলোনা
মেসির ফ্রি-কিক যাদুতে টেবিলের শীর্ষস্থান ধরে রাখল বার্সেলোনা
মাদ্রিদ, ৯ ডিসেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : লিওনেল মেসির দু’টি যাদুকরি ফ্রি-কিকে স্প্যানিশ ফুটবল লা লীগায় বড় ব্যবধানে জয়লাভ করেছে বার্সেলোনা। এস্পানিওলের বিপক্ষে কাতালান ডার্বিতে তারা ৪-০ গোলের বিশাল ব্যবধানে জয়লাভ করে। এর ফলে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়নরা।
আরসিডিই স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে মেসির সেট পিসের গোল দুটি ছিল চোখ ধাঁধানো। দলের হয়ে বাকী গোল দু’টি করেছেন ওসমানে ডেম্বেলে ও লুইস সুয়ারেজ। ফলে অ্যাটলেটিকো মাদ্রিদ ও সেভিয়াকে পিছিয়ে রাখতে সক্ষম হয় কাতালান জায়ান্টরা।
এর আগে অ্যটলেটিকো ও সেভিয়া ২৮ পয়েন্ট সংগ্রহের মাধ্যমে পৌঁছে যায় বার্সেলোনার সহাবস্থানে। অ্যাটলেটিকো ৩-০ গোলে আলাভেসকে হারিয়ে এবং সেভিয়া ১-১ গোলে ভ্যালেন্সিয়ার সঙ্গে ড্র করে ওই সংগ্রহে পৌছায়। কিন্তু মেসি মেজিকে ফের জয় নিয়ে একক ভাবে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করে আর্নেস্টো ভালভার্দের দল। মেসিসহ বার্সার আক্রমণভাগের তিন তারকা সুয়ারেজ এবং ডেম্বেলের সম্মিলিত প্রচেস্টায় প্রথমার্ধেই এস্পাওনেলকে লড়াই থেকে ছিটকে দেয়।
খেলা শেষে কোচ ভালভার্দে মেসির প্রশংসা করে বলেন, ‘তিনি অন্যরকম। তিনি যেভাবে গোলের সুযোগ সৃস্টি করেছেন, যেভাবে ফ্রি-কিকগুলো নিয়েছেন তা আমাদেরকে প্রতিপক্ষ দল থেকে একেবারেই আলাদা করে উপস্থাপন করেছে।’
বার্সা কোচ চ্যাম্পিয়ন শিরোপা জয় প্রসঙ্গে বলেন, ‘এখনই এ প্রসঙ্গে বলার সময় আসেনি। লা লীগা এখন খুবই প্রতিদ্বন্দ্বিতার মধ্যে এগিয়ে যাচ্ছে। সবাই জানে হোম গেমে স্বাগতিক প্রতিপক্ষের বিপক্ষে জয় পাওয়াটা বেশ কঠিন। ’
ম্যাচের ১৭তম মিনিটে আনুমানিক ২৭ গজ দূর থেকে নেয়া ফ্রি-কিকের বল প্রথম বার ঘেষে জালে পাঠিয়ে সফরকারীদের উচ্ছাসে ভাসান মেসি (০-১।
২৬তম মিনিটে ওসমান ডেম্বেলের ব্যবধান দ্বিগুণ করা গোলেও ছিল মেসির অবদান। তার রক্ষণচেরা পাস ডি-বক্সে বাঁ দিকে পেয়ে দূরপাল্লার জোড়ালো শটে লক্ষভেদ করেন ডেম্বেলে (০-২)। বিরতিতে যাওয়ার আগমুহুর্তে (৪৫তম মি.) ডেম্বেলের পাস থেকে গোল করে বার্সেলোনাকে ৩-০ গোলে পৌঁছে দেন সুয়ারেজ। চলতি লিগে এটা ছিল তার দশম গোল।
ম্যাচের ৬৫তম মিনিটে আরেকটি অসাধারণ ফ্রি-কিকে নিজের দ্বিতীয় গোলটি করেন আর্জেন্টাইন সুপার স্টার মেসি (০-৪)। এই জয়ের ফলে ১৫ ম্যাচ থেকে ৯ জয় ও চারটি ড্র থেকে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রাখল বার্সেলোনা।
ভালেন্সিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করা সেভিয়া ৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। সমান ২৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে আলাভেসকে ৩-০ গোলে হারানো অ্যাটলেটিকো মাদ্রিদ। চতুর্থ স্থানে থাকা আলাভেসের পয়েন্ট সংখ্যা ২৪। ১ পয়েন্ট কম নিয়ে পঞ্চম স্থানে আছে ১৪ ম্যাচ খেলা রিয়াল মাদ্রিদ।
বাসস/এএফপি/এমএইচসি/১৯০৫/মোজা/স্বব