জাতীয় ভ্যাট সপ্তাহ শুরু

601

ঢাকা, ১০ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধন করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া।
সোমবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এর উদ্বোধন করেন। ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত রাজধানীসহ সারাদেশে নানা কর্মসূচির মধ্যে দিয়ে ভ্যাট সপ্তাহ উদযাপন করছে এনবিআর।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চিত্রনায়ক ফেরদৌস,অভিনেতা আফজাল হোসেন, এনবিআরের সদস্য জিয়াউদ্দিন মাহমুদ, কানন কুমার রায়, জামাল হোসেনসহ রাজস্ব প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, রাজস্ব আহরণের একটি উল্লেখযোগ্য অংশ হলো ভ্যাট (মূল্য সংযোজন কর)। কারণ মোট রাজস্ব আদায়ের ৩৭-৩৮ ভাগ আসে এ খাত থেকে।
তিনি বলেন, ব্যবসায়ীরা জনগণের কাছ থেকে যে ভ্যাট আদায় করছেন,সেটিও যদি সঠিকভাবে সরকারের কোষাগারে জমা হয়। তাহলে আরো বেশি রাজস্ব আসার কথা। কিন্তু সেটা হচ্ছে না। এজন্য রাজস্ব কর্মকর্তাদের পাশাপাশি সাধারণ মানুষকেও নিজের দায়িত্ব যথাযথভাবে পালনের আহবান জানান তিনি।
এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব ব্যবস্থাপনাকে পুরোপুরি অটোমেশন করে ফেলা জরুরি। অটোমেশন প্রক্রিয়াধীন রয়েছে। এটি দ্রুত শেষ করা হবে। কারণ, অটোমেশন করতে পারলেই ভ্যাট ট্যাক্সের সঠিক হিসাব পাবো।
দেশের উন্নয়নে রাজস্ব আয় বাড়ানোর বিকল্প নেই মন্তব্য করে তিনি বলেন, জনবহুল এদেশে বর্তমানে যে ভ্যাট আদায় হচ্ছে, তার চেয়ে বেশি পাওয়ার কথা। কিন্তু পাচ্ছি না। সেজন্য আমাদের পক্ষ থেকে নানা ধরনের প্রচার-প্রচারণা চালাচ্ছি। পাশাপাশি সাধারণ মানুষকে ভ্যাট-ট্যাক্স দিতে দেশপ্রেমে উদ্বুদ্ধ করছি।
রাজস্ব আদায় করতে গিয়ে যাতে কোন ব্যবসায়ী হয়রানির মুখে না পড়েন, এ বিষয় রাজস্ব কর্মকর্তাদের সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।