বাসস রাষ্ট্রপতি-৩ : সশস্ত্র বাহিনীর সদস্যদের দেশের সার্বভৌমত্ব রক্ষায় সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি

299

বাসস রাষ্ট্রপতি-৩
রাষ্ট্রপতি-নৌ বাহিনীর-ক্যাডেট-কুচকাওয়াজ
সশস্ত্র বাহিনীর সদস্যদের দেশের সার্বভৌমত্ব রক্ষায় সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি
চট্রগ্রাম, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নৌবাহিনীর নবীন কমিশনপ্রাপ্ত অফিসারদেরকে বলেছেন, দেশের সার্বভৌমত্ব রক্ষায় সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে। রাষ্ট্রপতি বলেন, ‘নৌ-বাহিনীর নবীন কমিশনপ্রাপ্ত অফিসারদেরকে প্রয়োজনে সেনা ও বিমান বাহিনীর সদস্যদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দেশের সার্বভৌমত্ব রক্ষায় সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে এবং যে কোনো দুর্যোগ মোকাবেলায় সদা প্রস্তুত থাকতে হবে।’ রাষ্ট্রপতি আজ চট্রগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমিতে ২০১৬ সালের নবীন নৌ-ক্যাডেটদের রাষ্ট্রপতি কুচকাওয়াজ ২০১৮ এবং ২০১৮/বি ব্যাচের সরাসরি নিয়োগকৃত প্রবেশনারী অফিসারদের প্রশিক্ষণ সমাপনি বর্ণাঢ্য অনুষ্ঠানে ভাষণদানকালে এ কথা বলেন।
রাষ্ট্রপতি নবীন ক্যাডেটদের উপদেশ প্রদান করে বলেন, ‘সততা, নেতৃত্ব গুণাবলী ও আত্মত্যাগের মন্ত্রে বলীয়ান হয়ে তোমরা নিরন্তর এগিয়ে যাবে জাতির প্রয়োজনে। আমাদের নৌবাহিনী জনগণের যে আস্থা এবং ভালোবাসা অর্জন করেছে, যে কোনো মূল্যে তা অক্ষুণœ রাখতে হবে।’
তিনি বলেন, ‘শান্তিতে সংগ্রামে সমুদ্রে দুর্জয়’ এ মূলমন্ত্রকে ধারণ করে পেশাদারিত্ব, দেশপ্রেম ও কর্তব্যনিষ্ঠা দিয়ে বাংলাদেশ নৌবাহিনীকে তোমরা নতুন মর্যাদায় অধিষ্ঠিত করবে, জাতি তা প্রত্যাশা করে। বাংলাদেশ নৌ-বাহিনীর প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ নৌবাহিনী একটি শক্তিশালী বাহিনী হিসেবে দেশের সমুদ্র জলসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে নিজেদের ভাবমূর্তি আরো সমুন্নত রাখতে অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাবে এ বিশ্বাস আমার রয়েছে। তিনি কমিশন লাভের এই শুভক্ষণে সকল নবীন ক্যাডেট ও অফিসারকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন।
তিনি বলেন, “আমাদের পররাষ্ট্র নীতি ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’। আমরা কারও সঙ্গে যুদ্ধ চাই না। আমরা শান্তিকামী জাতি। আমরা সবার সাথে বন্ধুত্ব চাই। কিন্তু আত্মরক্ষার্থে এবং দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অক্ষুণœ রাখতে আমরা আপসহীন।”
তিনি বলেন, আমাদের দেশের সময় উপযোগি বিশ্বাসযোগ্য প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন সশস্ত্রবাহিনী দরকার। যারা কূটনৈতিক, প্রতিরক্ষা ও সক্ষমতা সম্পন্ন হয়ে পররাষ্ট্রনীতির সাথে সমন্বয় রেখে কাজ করবে।
রাষ্ট্রপতি বাংলাদেশ নেভাল একাডেমিতে উপস্থিত হলে নৌ-বাহিনীর প্রধান এডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ ও সিনিয়র কর্মকর্তাগণ স্বাগত জানান। তিনি কমিশনপ্রাপ্ত নবীন ক্যাডেটদের ও অফিসারদের বর্ণাঢ্য কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন এবং প্যারেড ময়দান পরিদর্শন করেন।
সব বিষয়ে শ্রেষ্ঠতা অর্জন করে কমিশনপ্রাপ্ত নবীন ক্যাডেট আহমেদ রেওয়ান রাষ্ট্রপতির কাছ থেকে র্সোড অব অনার গ্রহণ করেন। প্রশিক্ষণকালে পেশাগত ও শিক্ষাগত উচ্চতর যোগ্যতার প্রমাণ রেখে সরাসরি প্রবেশনারী অফিসার পদে নিয়োগপ্রাপ্ত অস্থায়ী সাব-লেফটেন্যান্ট সাইফ হোসেন বীর শ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন ও কমিশনপ্রাপ্ত নবীন ক্যাডেট ইরাজ মাহমুদ শুভ নৌবাহিনী প্রধানের স্বর্ণ পদক লাভ করেন।
শীতকালিন প্যারাডে মোট ৫৯ জন কমিশনপ্রাপ্ত নবীন ক্যাডেট অংশগ্রহণ করেন। তাদের মধ্যে চারজন নারী, একজন শ্রীলংকান ও একজন মালদ্বীপের নাগরিক ও সাতজন সরাসরি প্রবেশনারী অফিসার রয়েছেন।
অনুষ্ঠানে চট্রগ্রাম সিটি মেয়র, সংসদ সদস্যগন, সেনা বাহিনী ও বিমান বাহিনীর প্রধানদ্বয়, সশস্ত্রবাহিনীর ও বেসামরিক প্রশাসনের সিনিয়র কর্মকর্তাগণ, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, বঙ্গভবন সংশ্লিষ্ট সচিবগণ ও কমিশনপ্রাপ্ত ক্যাডেটদের পিতা-মাতা উপস্থিত ছিলেন।
বাসস/এএসজি/অনুবাদ-কেকে/১৮২৫/কেএমকে