বাসস প্রধানমন্ত্রী-৩ : অর্থনৈতিক কর্মকান্ডে গতিশীলতা ও স্বচ্ছতা আনয়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী

146

বাসস প্রধানমন্ত্রী-৩
শেখ হাসিনা-বাণী
অর্থনৈতিক কর্মকান্ডে গতিশীলতা ও স্বচ্ছতা আনয়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাজস্ব ব্যবস্থাপনা ও অর্থনৈতিক কর্মকান্ডে গতিশীলতা ও স্বচ্ছতা আনয়নের জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, ‘ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি, যুগোপযোগী রাজস্ব নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, ব্যবসায়িক ও রাজস্ব সংশ্লিষ্ট কর্মকান্ডে অত্যাধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার করে রাজস্ব প্রশাসন সুসংগঠিত ও সুসংহত করার মাধ্যমে রাজস্ব আহরণে মানসম্মত পরিবর্তন আনা হয়েছে।’
আগামীকাল সোমবার জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আজ রোববার দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে আগামীকাল ১০ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট দিবস ২০১৮’ এবং ১০ থেকে ১৫ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৮’ উদ্যাপিত হতে যাচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন তিনি।
শেখ হাসিনা বলেন, ‘রাজস্ববৃদ্ধির অন্যতম সহায়ক শক্তি জনবল। আমাদের সরকারের মেয়াদে উল্লেখযোগ্য সংখ্যায় এই জনবল নিয়োগ দেওয়া হয়েছে। রাজস্ব প্রবৃদ্ধির মাধ্যমে এর সুফলও আমরা প্রতিনিয়ত পাচ্ছি।’
দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশের জনগণের অর্থনৈতিক মুক্তি অর্জন এবং আর্থসামাজিক নিরাপত্তা বলয় সম্প্রসারণের মাধ্যমে জাতির পিতার লালিত স্বপ্নকে বাস্তবে পরিণত করার মাধ্যমে উন্নত-সমৃদ্ধ, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের জন্য অন্যতম শর্ত আত্মনির্ভরশীলতা অর্জন। আত্মনির্ভরশীলতা অর্জনের পূর্বশর্ত হচ্ছে যথাযথ রাজস্ব আহরণ।
শেখ হাসিনা বলেন, এই লক্ষ্যে নিজস্ব সম্পদের যথার্থ ব্যবহার, রাজস্ব প্রশাসনের সকলস্তরে সুশাসন ও সুবিচার প্রতিষ্ঠা, প্রয়োজনীয় পেশাগত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ রাজস্ব প্রশাসন গড়ে তোলা হচ্ছে। এছাড়া ভ্যাট প্রদানকারীদেরকে উৎসাহিত করার লক্ষ্যে প্রতিবছর ভ্যাট দিবসে সর্বোচ্চ ভ্যাটদাতাদের সম্মানিত ও পুরস্কৃত করা হচ্ছে বলেও জানান তিনি।
প্রধানমন্ত্রী বলেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে জাতীয় রাজস্ব বোর্ড গঠন করেন। রাজস্ব আহরণের সেই চারাগাছ আজ পরিণত ফলবান বৃক্ষ। দেশ আজ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো বিশাল প্রকল্প বাস্তবায়ন করছে।’
দিবসটি উপলক্ষে বাণীতে তিনি দেশের আপামর জনগণ, ব্যবসায়ী এবং ভ্যাট আহরণ ও ব্যবস্থাপনা কার্যক্রমের সঙ্গে জড়িত রাজস্বকর্মীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
এছাড়াও জাতীয় ভ্যাট দিবস ২০১৮ এবং জাতীয় ভ্যাট সপ্তাহের সার্বিক সাফল্য কামনা করেন তিনি।
বাসস/তবি/বিকেডি/১৭৪৫/আরজি