বাসস রাষ্ট্রপতি-২ : রাজস্ব আহরণের গতিধারাকে আরো বেগবান করতে এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির

132

বাসস রাষ্ট্রপতি-২
রাষ্ট্রপতি-ভ্যাট দিবস
রাজস্ব আহরণের গতিধারাকে আরো বেগবান করতে এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাজস্ব আহরণের গতিধারাকে আরো বেগবান করতে ব্যবসায়ী, করদাতা, ভোক্তাসাধারণ, রাজস্বকর্মীসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান। আগামীকাল ১০ ডিসেম্বর প্রতিবছরের মতো জাতীয়ভাবে এ দিবস পালিত হবে। পাশাপাশি আগামীকাল থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জাতীয় ভ্যাট সপ্তাহ পালিত হবে।
জাতীয় রাজস্ব বোর্ড ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস এবং থেকে ১৫ ডিসেম্বর জাতীয় ভ্যাট সপ্তাহ পালনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান। দেশের সম্মানিত ব্যবসায়ী, করদাতা ও ভোক্তাসাধারণকে ভ্যাট প্রদানে উৎসাহিত করতে এ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে রাজস্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। রাষ্ট্রের নানাবিধ ব্যয় নির্বাহ এবং উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের জন্য যে অর্থের প্রয়োজন তার সিংহভাগই আসে অভ্যন্তরীণ রাজস্ব হতে। আর এ রাজস্বের অন্যতম উৎস হচ্ছে ভ্যাট। যথাসময়ে সঠিক পরিমাণ ভ্যাট আহরণ নিশ্চিত করতে ভ্যাট আহরণকারী কর্মকর্তা ও ব্যবসায়ীগণের মধ্যে পারস্পরিক আস্থা, বিশ্বাস ও সহযোগিতার অনুকূল পরিবেশ নিশ্চিত করা অত্যন্ত জরুরি।
রাষ্ট্রপতি বলেন, বিগত এক দশক ধরে রাজস্ব আহরণ ধারাবাহিকভাবে বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ আজ নিজস্ব অর্থায়নে উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নের সক্ষমতা অর্জন করেছে। তিনি বলেন, বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে রূপকল্প ২০২১ এর পথ ধরে ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে রূপকল্প ২০৪১। দারিদ্র্যমোচন, আত্মনির্ভরশীলতা অর্জন, মানবিক সহায়তা ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠাসহ নানাবিধ ক্ষেত্রে বাংলাদেশ যে অগ্রণী ভূমিকা পালন করছে তার পিছনে জাতীয় রাজস্ব আহরণের বলিষ্ঠ অবদান রয়েছে।
রাষ্ট্রপতি জাতীয় ভ্যাট দিবস ও জাতীয় ভ্যাট সপ্তাহ, ২০১৮ এর সাফল্য কামনা করেন।
বাসস/তবি/এমআর/১৭৪০/কেএমকে