প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে উপবৃত্তি পেলেন ২ লাখ ৭৯ হাজার ২৭২ জন শিক্ষার্থী

315

ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের ২ লাখ ৭৯ হাজার ২৭২ জন শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়া হয়েছে। উপবৃত্তি প্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী ৪ হাজার ৯০০ টাকা করে পাবেন।
আজ রোববার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে উপবৃত্তি বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।
অনুষ্ঠানে জানানো হয়, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের অর্থে  স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের ছাত্র-ছাত্রীদের উপবৃত্তি প্রদান অনুষ্ঠানে ২ লাখ ৭৯ হাজার ২৭২ জন ছাত্র-ছাত্রীর মধ্যে মোট ১৫১ কোটি ২৪ লাখ ১৮ হাজার ৪০০ টাকা প্রদান করা হয়। শিক্ষার্থীর প্রত্যেককে ৪ হাজার ৯০০ টাকা করে পাবেন।
ডাচ-বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং ‘রকেট’ এর মাধ্যমে সব শিক্ষার্থীর কাছে টাকা পৌঁছে যাবে জানিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, ‘আমাদের উদ্দেশ্য উপবৃত্তির উপকারভোগীরা যাতে উপকৃত হয়। তাদের কাছে যেন সঠিক সময়ে টাকাটা পৌঁছে যায়, আমরা সেই বিষয়টির উপর গুরুত্ব দেব।’
উপবৃত্তির এই কার্যক্রম আরও সম্প্রসারণ করা হবে জানিয়ে তিনি বলেন, ‘এই কাজটি আমরা স্বচ্ছভাবে করতে চাই। কাজটি এখন পর্যন্ত সেভাবেই চলছে।’
প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এ বি এম জাকির হোসাইন বলেন, ‘শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় আমরা প্রতিবছর প্রায় ৩ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দিয়ে থাকি। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা টাকার অভাবে শিক্ষা থেকে বঞ্চিত না হয়, সেই লক্ষ্যে শিক্ষা সহায়তা ট্রাস্ট পরিচালিত হচ্ছে।’
এই ট্রাস্টের আওতায় শিক্ষার্থীদের ভর্তি সহায়তা, দুর্ঘটনায় সহায়তা, উচ্চশিক্ষা ক্ষেত্রে সহায়তা দেয়া হয় বলেও জানান তিনি।
অনুষ্ঠানে আরও জানানো হয়, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাষ্টের মাধ্যমে ২০১৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ৭ লাখ ৪৬ হাজার ১৯২ জন শিক্ষার্থীর মাঝে ৪১১ কোটি ১৬ লাখ ৪৮ হাজার ৯৪০ টাকা উপবৃত্তি বাবদ বিতরণ করা হয়েছে। এর মধ্যে শতকরা ৭৫ ভাগ হিসেবে মোট ৬ লাখ ৩২ হাজার ৭৫২ জন ছাত্রীকে ৩৪৮ কোটি ৬৬ লাখ ১০ হাজার ৬৪৩ টাকা এবং শতকরা ২৫ ভাগ হিসেবে মোট ১ লাখ ১৩ হাজার ৪৪০ জন ছাত্রকে ৬২ কোটি ৫০ লাখ ৩৮ হাজার ২৯৭ টাকা উপবৃত্তি প্রদান করা হয়।
সোহরাব হোসাইনের সভাপতিত্বে উপবৃত্তি প্রদান অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এবিএম জাকির হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মনজুর মফিজ।