বাসস দেশ-১৩ : সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিজয়ফুল তৈরি প্রতিযোগিতা ১৩ ডিসেম্বর

123

বাসস দেশ-১৩
বিজয়ফুলÑপ্রতিযোগিতা
সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিজয়ফুল তৈরি প্রতিযোগিতা ১৩ ডিসেম্বর
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : প্রথমবারের মত দ্বাদশ শ্রেণি পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ ডিসেম্বর বিজয়ফুল তৈরি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
স্কুল, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তঃশ্রেণি প্রতিযোগিতার মাধ্যমে শুরু হয়ে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
‘বিজয়ফুল’ তৈরি ও অন্যান্য প্রতিযোগিতার কর্মসূচি ব্যাপক প্রচারের ব্যবস্থা করবে তথ্য মন্ত্রণালয়।
এ উপলক্ষে ১২ ডিসেম্বর বুধবার দুপুর ১২টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের সেমিনার কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে মন্ত্রিপরিষদ বিভাগ আয়োজিত ‘বিজয়ফুল’ তৈরি, গল্প ও কবিতা রচনা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, একক অভিনয় ও চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। শিশু থেকে পঞ্চম শ্রেণি গ্রুপ-ক:, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি গ্রুপ-খ: এবং নবম থেকে দ্বাদশ শ্রেণি গ্রুপ- গ,এই তিন স্তরে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
বিভাগীয় পর্যায়ে বাছাইকৃত প্রতিযোগীদের মধ্য থেকে চূড়ান্ত প্রতিযোগিতার মাধ্যমে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিযোগী নির্বাচন করা হবে।
সুন্দরভাবে তৈরি করা বিজয়ফুলের জন্য পুরস্কারের ব্যবস্থা করা হবে। তৈরি করা বিজয়ফুল বিক্রি করে অর্জিত অর্থ শহীদ মুক্তিযোদ্ধা পরিবার অথবা প্রতিবন্ধীদের সহায়তায় প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
বাসস/তবি/এসএস/১৭২০/আরজি