বাজিস-৬ : ঝালকাঠিতে বিনা মূল্যে বিতরণের অপেক্ষায় ১৩ লাখ বই

111

বাজিস-৬
ঝালকাঠি-বই
ঝালকাঠিতে বিনা মূল্যে বিতরণের অপেক্ষায় ১৩ লাখ বই
ঝালকাঠি, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জেলায় ২০১৯ সালের প্রাথমিক ও মধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণের জন্য ১৩ লাখ ১৬ হাজার ৮৫৬টি বই এসেছে। আগামী ২০ ডিসেম্বরের মধ্যে চাহিদার বিপরীতে বই সকল উপজেলায় পৌছে যাবে। ঝালকাঠি জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। ২০১৯ সালের ১ জানুয়ারি বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে। ইতিমধ্যে ঝালকাঠি জেলার ৪টি উপজেলায় প্রাথমিক স্তরের এক লাখ সতের হাজার দুইশত সাতাশ জন শিক্ষার্থীদের জন্য ৩ লাখ ৪৯ হাজার ১শ ৩১টি বই উপজেলা সদরে পৌঁছে দেওয়া হয়েছে। মাধ্যমিক, দাখিল, এবতেদায়ি ও ভোকেশনাল শিক্ষার্থীদের বই জেলা সদর থেকে উপজেলায় পৌঁছানোর কাজ চলছে।
জেলায় মাধ্যমিক স্তরে ৬২৪৬০ জন শিক্ষার্থীদের জন্য ৯০৪০৯০টি চাহিদার বিপরীতে ৭০৮১২০ খানা, দাখিলের ২১০৬০ জন শিক্ষার্থীর জন্য ৩০৯১১০টি বইয়ের চাহিদার বিপরীতে ৭১১৯০টি বই, এবতেদায়ী ২৩৪১৫ জন শিক্ষার্থীর বিপরীতে ১৬৯৩১০টি বইয়ের চাহিদার বিপরীতে শতভাগ বই এসেছে। এসএসসি ভোকেশনাল ২০৫০ জন শিক্ষার্থীর বিপরীতে ২৬৬৯০ খানা বইয়ের চাহিদার বিপরীতে ২২৮৬৫টি বই এসেছে। দাখিল ভোকেশনাল ৯০ জন ছাত্রের জন্য ১২৬০টি বইয়ের চাহিদার মধ্যে ২৭০টি বই এসেছে।
প্রাথমিক স্তরে ঝালকাঠি সদর উপজেলায় বইয়ের চাহিদা ১০৯৪১৩টি, নলছিটি উপজেলায় ৯৯৭৫০ টি, রাজাপুর ৭৬,৭৭০টি, কাঠারিয়ায় ৬৩২০৭ টি বইয়ের চাহিদার মধ্যে ১০০ ভাগই উপজেলায় পৌছেছে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ছাইয়াদুজ্জমান বলেন, জেলা প্রাথমিক শিক্ষা বিভাগে মোট চাহিদার ২% বই রিজার্ভ রাখা হয়। এই বইগুলো কোন ধরনের প্রাকৃতিক দূর্বিপাকের কারণে বই ক্ষতিগ্রস্থ হলে বিতরণ করা হবে। তিনি আরও বলেন সরকারের সঠিক ও সফল উদ্যোগের কারণেই ১ জানুয়ারি ২০১৯ সকল শিক্ষার্থীর কাছে নতুন পাঠ্য বই তুলে দেওয়া সম্ভব হবে।
বাসস/সংবাদদাতা/১৬১৫/মরপা