বাসস বিদেশ-৫ : প্যারিসে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনের মধ্যেই পরিবেশ নিয়ে হাজারো লোকের র‌্যালি

114

বাসস বিদেশ-৫
ফ্রান্স-বিক্ষোভ
প্যারিসে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনের মধ্যেই পরিবেশ নিয়ে হাজারো লোকের র‌্যালি
প্যারিস, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : ফ্রান্সের রাজধানী প্যারিসে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বড় ধরনের পরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়ে শনিবার ২৫ হাজার মানুষ র‌্যালিতে অংশ দেয়।
‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীরা র‌্যালিতে হামলা চালাতে পারে এই আশঙ্কা সত্ত্বেও পরিবেশ বিষয়ক এই র‌্যালি অনুষ্ঠিত হয়।
পুলিশ জানায়, আনুমানিক ১৭ হাজার পরিবেশ কর্মী এই র‌্যালিতে অংশ নেয়।
তবে র‌্যালির আয়োজকরা জানান, ২৫ হাজার লোক এতে অংশগ্রহণ করে। র‌্যালি থেকে পরিবেশের অধিকতর সুরক্ষার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানানো হয়।
প্যারিসে এর আগের পরিবেশ কর্মীদের র‌্যালিতে একই সংখ্যক লোক ছিল।
প্যারিসে গত ১৭ নভেম্বর থেকে হাজার হাজার লোক ‘ইয়েলো ভেস্ট’ নামক আন্দোলন করছে। তারা দেশটির দরিদ্র মানুষের সহায়তায় সরকারকে আরো অধিকতর কর্মসূচি গ্রহণ করার দাবি জানায়।
‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকারীরা সরকারের কাছে ন্যূনতম পেনশন, কর ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন, অবসরের বয়সসীমা কমানোসহ ৪০টির বেশি দাবি করেছে। শনিবার উগ্র ডানপন্থী ও বামপন্থী দুই পক্ষের আন্দোলনকারীদেরই রাস্তায় নামার আশঙ্কা ছিল।
‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীদের বাধার আশঙ্কায় পরিবেশ কর্মীদের র‌্যালিটির আয়োজনকারীদের রুট পরিবর্তন করতে হয়। স্বরাষ্ট্র মন্ত্রী ক্রিস্টোফার কাস্টানার আয়োজকদের কাছে র‌্যালিটি বিলম্বিত করার অনুরোধ করেছিলেন। কিন্তু আয়োজকরা তার অনুরোধে সাড়া দেন নি।
প্যারিস ছাড়াও ফ্রান্সের অন্যান্য শহরে পরিবেশবাদীরা র‌্যালী বের করে। এদের মধ্যে মার্শিলে ১০ হাজার, মোন্টপেলিয়ারে ৩ হাজার ৫০০, লিলেতে ৩ হাজার লোক র‌্যালিতে অংশ নেয়।
ফ্রান্সের অর্থনীতিকে পরিবেশবান্ধব করার জন্যে সরকার জ্বালানী তেলের ওপর কর ধার্য করেছে। বিক্ষোভকারীদের দাবি এতে করে দরিদ্রদের ওপর অতিরিক্ত বোঝা চাপিয়ে দেয়া হচ্ছে।
কিন্তু র‌্যালীতে অংশগ্রহণকারী পরিবেশবাদীরা পরিবেশ ও অর্থনীতি উভয় সংকট সমাধানের উপায় বের করতে জনগণের প্রতি আবেদন জানিয়েছে।
বাসস/ কেএআর/৩-৫০/জুনা