বাজিস-২ : ভোলায় প্রায় ৬৫ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ

206

বাজিস-২
ভোলা-বোরো-আবাদ
ভোলায় প্রায় ৬৫ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ
ভোলা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জেলায় চলতি রবি মৌসুমে প্রায় ৬৫ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। এর মধ্যে উফশী ৫৭ হাজার ৩১২ হেক্টর, হাইব্রিড ৫ হাজার ৭৩৮ ও স্থানীয় জাতের ১ হাজার ৪১০ হেক্টর জমি রয়েছে। নির্ধারিত জমি থেকে উৎপাদন করা হবে ২ লাখ ৫৪ হাজার ৬৫৪ মে. টন চাল। ইতোমধ্যে প্রায় সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে বোরোর বীজতলা তৈরি সম্পন্ন হয়েছে।
কৃষি অফিস জানায়, জেলার মোট বোরো আবাদের মধ্যে সদর উপজেলায় টার্গেট নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৫৮৫ হেক্টর, বোরহানউদ্দিনে ৯ হাজার, দৌলতখানে ২ হাজার ৬৩০, তজুমদ্দিনে ৩ হাজার ৪০০, লালমোহনে ১১ হাজার ২০০, চরফ্যাসনে ২৯ হাজার ৬৪৫ হেক্টর জমি। এছাড়া মোট বোরো উৎপাদন লক্ষ্যমাত্রা মধ্যে হাইব্রিড উৎপাদন হবে ২৭ হাজার ২৫৬ মে. টন, উফশী ২ লাখ ২৪ হাজার ৬৬৩ মে. টন ও স্থানীয় ২ হাজার ৭৩৫ মে. টন।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন কবির বাসস’কে জানান, সাধারণত বীজতলা তৈরির ৪০ থেকে ৪৫ দিন পর্যন্ত মাঠে থাকে। জানুয়ারির মাঝামাঝি সময় থেকে ফেব্রুয়ারির মধ্যবর্তী সময় পর্যন্ত বীজতলা রোপণ কার্যক্রম চলে। মে মাসে কৃষকরা ফসল ঘরে তুলতে পাড়বে বলে তিনি জানান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বীনয় কৃষ্ণ দেবনাথ বাসস’কে বলেন, সরকার বোরো আবাদের জন্য ৮০০ কৃষককে প্রণোদনা প্রদান করেছে। প্রত্যেককে ৫ কেজি উন্নত মানের বীজ, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি করে বিতরণ করা হয়েছে।
তিনি আরো বলেন, জেলায় সাধারণত ব্রিধান-২৮, ২৯, ৪৭, ৬৭ বেশি আবাদ করা হয়। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে এখানে আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বাসস/এইচএএম/১১৫০/-নূসী