ঋতুভিত্তিক সাংস্কৃতিক আয়োজন ‘ষড়ঋতুর পদাবলি’ অনুষ্ঠিত হলো

353

ঢাকা, ৮ ডিসেম্বর ২০১৮ (বাসস) : ষড়ঋতুর উপর এক মনোজ্ঞ সাস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা বলেছেন , সুজলা সুফলা শস্য শ্যামলা এই রূপসী বাংলার অন্যতম বৈশিষ্ট হলো বৈচিত্রময় ঋতু। বাংলার প্রকৃতিতে ছয়টি ঋতুর স্বতন্ত্র উপস্থিতি এদেশের প্রাকৃতিক সৌন্দর্যকে সমৃদ্ধ করেছে।
তারা বলেন, ভিন্ন ভিন্ন রূপ-রস-গন্ধ নিয়ে প্রতিটি ঋতুই স্বতন্ত্র সৌন্দর্যে অপরূপ। ঋতুতে ঋতুতে এদেশে চলে সাজ বদল। এই সাজ বদলের পালায় বাংলাদেশের প্রকৃতি চির সজীব, চির বৈচিত্রময়। আমাদের শিল্প সংস্কৃতি ও সাহিত্য চর্চায় ঋতু বৈচিত্রের এই পালাবদলের প্রভাব বিদ্যমান।
শিল্পকলা একাডেমি আয়োজিত ‘ষড়ঋতুর পদাবলি’ অনুষ্ঠানে বক্তারা এই বক্তব্য রাখেন। একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে গতরাতে অনুষ্ঠিত সভায় একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন , বাঙালি সংস্কৃতির নানা অনুষঙ্গে রুপায়িত ষড়ঋতুর সৌন্দর্য। যার মাধ্যমেই আমাদের সংস্কৃতির নানা ক্ষেত্র সমৃদ্ধ হয়েছে। তা দিয়েই আমাদের গান, নাটক, নৃত্যে বেড়ে উঠেছে । গড়ে উঠেছে বাঙালীর জীবন। আমাদের পথচলায় নিত্যসঙ্গী এই ষড়ঋতু।
শিল্পকলা একাডেমির সচিব মো. বদরুল আনম ভূঁইয়া বলেন, ঋতুর প্রকরণ ছাড়া আমাদের সংস্কৃতির ইতিহাস কল্পনাই করা যায় না। এ কারণেই একাডেমি ঋতুভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করেছে।
আলোচনার পর ‘আজি নূতন রতনে ভূষনে যতনে’ শীর্ষক গানের সঙ্গে দলীয় নৃত্যের মধ্যদিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা ঘটে। এতে একাডেমির নিজম্ব শিল্পীরা অংশ নেন। পরিবেশিত হয় দলীয় নৃত্য, একক গান, দলীয় সংগীত, আবৃত্তি। অংশ নেয়া শিল্পীরা হচ্ছেন, আবিদা রহমান, মোনালিন আজাদ, শারমিন আখতার, রাফি তালুতদার, সুচিত্রা রানী সুত্রধর, মোহনা দাস, কাজী আসাদুজ্জামান, হিমাদ্রী রায়, সোহানুর রহমান, রোকসানা আক্তার রুপসা । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তামান্না তিথি।