রংপুরে আন্তর্জাতিক ছড়াকার সম্মেলন-২০১৮ অনুষ্ঠিত

62

রংপুর, ৭ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ‘ছড়িয়ে ছড়ার ছড়ি- শুদ্ধ সমাজ গড়ি’ প্রতিপাদ্যকে উপজীব্য করে আজ শুক্রবার রংপুরে প্রথমবারের মত অনুষ্ঠিত হল আন্তর্জাতিক ছড়াকার সম্মেলন-২০১৮।
‘ছড়া সংসদ’-এর রংপুর বিভাগীয় কমিটি নগরীর টাউন হল মিলনায়তনে উক্ত ছড়াকার সম্মেলনের আয়োজন করে।
বাংলাদেশের বিভিন্ন জেলার শতাধিক ছড়াকারের পাশাপাশি ভারত, ভুটান, নেপালের প্রথিতযশা কয়েকজন ছড়াকার উক্ত সম্মেলনে অংশগ্রহণ করেন।
বাংলাদেশের মহান স্বাধিনতা যুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়ে নগরীর পাবলিক লাইব্রেরী চত্বরে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ছড়াকার সম্মেলনের দিনব্যাপী কার্যক্রম শুরু হয়।
এরপর একই চত্বরে অবস্থিত টাউন হল মিলনায়তনে জাতীয় সংগীত পরিবেশনের পর সম্মেলনের উদ্বোধন করেন বাঙলা ছড়া সাহিত্যের জীবন্ত কিংবদন্তি রফিকুল হক দাদুভাই।
সম্মেলনের প্রথম পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন শিশু সাহিত্যিক ও ছড়াকার আসলাম সানি।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন কিশোরগঞ্জ ছড়া উৎসব পর্ষদের আহবায়ক আহমেদ উল্লাহ, ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান, আনন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি শ.ম সামসুল আলম, ছড়াকার ও সাংবাদিক অদ্বৈত মারুত এবং মৌচাকের প্রধান উপদেষ্টা রেজাউল করিম মুকুল।
এ পর্বে সভাপতিত্ব করেন ছড়া সংসদ এর রংপুর বিভাগীয় কমিটির প্রধান উপদেষ্টা শহীদুর রহমান বিশু। পরে দিনব্যাপী আলোচনায় অংশগ্রহণ করে ছড়াপাঠ করেন অধ্যাপক মোহাম্মদ শাহ আলম, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডা. মফিজুল হক মান্টুসহ অংশগ্রহণকারী ছড়াকারগণ।
বিকেলে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের শুরুতেই বিদেশী অংশগ্রহণকারীদের মধ্যে ছড়া পাঠ করেন ভারতের মলয়চন্দ্র মুখপাধ্যায়, সতীশ বিশ্বাস এবং দিলরুবা আহমেদ, ভুটানের নিকিতা প্রধান, নেপালের ভাবনা পখরেল ও সোনালী শ্রেষ্ঠা। পরে ছড়া সংসদ রংপুর বিভাগের এ বছরের জন্য সম্মাননা প্রদান করা হয় বাঙলা ছড়া সাহিত্যের জীবন্ত কিংবদন্তি রফিকুল হক দাদুভাইকে।
দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছড়া সংসদ-এর রংপুর বিভাগীয় কমিটির সভাপতি সাঈদ সাহেদুল ইসলাম।
অনুষ্ঠানটি পরিচালনা করেন ছড়া সংসদ রংপুর বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক ও বিশিষ্ট কবি ও ছড়াকার রেজাউল করিম জীবন।

image_printPrint