দেশের বাইরে ৪৯ বছর পর পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতলো নিউজিল্যান্ড

62

আবু ধাবি, ৭ ডিসেম্বর ২০১৮ (বাসস) : দেশের বাইরে পাকিস্তানের বিপক্ষে দীর্ঘ ৪৯ বছর পর টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল নিউজিল্যান্ড। বোলারদের দুর্দান্ত নৈপুন্যে আবু ধাবিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে ১২৩ রানের বড় ব্যবধানে হারায় নিউজিল্যান্ড। এই জয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় কিউইরা। সর্বশেষ ১৯৬৯ সালে পাকিস্তান সফরে টেস্ট সিরিজ জিতেছিলো নিউজিল্যান্ড।
আবু ধাবিতে চতুর্থ দিন শেষে ৬ উইকেট হাতে নিয়ে ১৯৮ রানে এগিয়ে ছিলো নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসনের ১৩৯ ও হেনরি নিকোলসের ৯০ রানের উপর ভর করে ৪ উইকেটে ২৭২ রান করেছিলো নিউজিল্যান্ড।
ম্যাচের পঞ্চম ও শেষ দিন সকালে ১৩৯ রানেই থেমে যান উইলিয়ামসন। তবে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন নিকোলস। ২৬৬ বল মোকাবেলায় ১২টি বাউন্ডারিতে শেষ পর্যন্ত ১২৬ রানে অপরাজিত থাকেন তিনি। ৭ উইকেটে ৩৫৩ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। পাকিস্তানের ইয়াসির শাহ ১২৯ রানের বিনিময়ে শিকার করেন ৪ উইকেট।
জয়ের জন্য ২৮০ রানের লক্ষ্যে খেলতে নেমে নিউজিল্যান্ড বোলারদের তোপের মুখে পড়ে পাকিস্তানের ব্যাটসম্যানরা। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলে ৫৫ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান।
পতন হওয়া প্রথম পাঁচ ব্যাটসম্যানের মধ্যে একমাত্র ইমাম উল হকই দু’অংকে পা দিতে পারেন। ২২ রান করেন তিনি। তবে মিডল-অর্ডারে বাবর আজম-অধিনায়ক সরফরাজ আহমেদ-বিলাল আসিফ লড়াই করার চেষ্টা করেন। সরফরাজ ২৮ ও আসিফ ১২ রানে ফিরলেও হাফ-সেঞ্চুরির স্বাদ নেন বাবর। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হবার আগে ৫১ রান করেন তিনি। তার আউটের পর বেশিক্ষণ টিকেনি পাকিস্তানের ইনিংস। ১৫৬ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। নিউজিল্যান্ডের টিম সাউদি-আইজাজ প্যাটেল-অভিষেক ম্যাচ খেলতে নামা ৩৪ বছর বয়সী উইলিয়ামস সমারভিল ৩টি করে উইকেট নিয়ে নিউজিল্যান্ডকে নাটকীয় জয়ে স্বাদ দেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের উইলিয়ামসন। আর সিরিজ সেরা হন পাকিস্তানের ইয়াসির শাহ।
সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ২৭৪/১০, ১১৬.১ ওভার (উইলিয়ামসন ৮৯, ওয়াটলিং ৭৭*, আসিফ ৫/৬৫)।
পাকিস্তান প্রথম ইনিংস : ৩৪৮/১০, ১৩৫ ওভার (আজহার ১৩৪, আসাদ ১০৪, বোল্ট ২/৬৬)।
নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস : ৩৫৩/৭ডি, ১১৩ ওভার (উইলিয়ামসন ১৩৯, নিকোলস ১২৬*, ইয়াসির ৪/১২৯)।
পাকিস্তান প্রথম ইনিংস : ১৫৬/১০, ৫৬.১ ওভার (বাবর ৫১, সরফরাজ ২৮, সাউদি ৩/৪২)।
ফল : নিউজিল্যান্ড ১২৩ রানে জয়ী।
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতলো নিউজিল্যান্ড।
ম্যাচ সেরা : কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।
সিরিজ সেরা : ইয়াসির শাহ (পাকিস্তান)।

image_printPrint