চেলসি-ম্যানসিটির ম্যাচ নিয়ে বেশি জল্পনা-কল্পনা

51

লন্ডন, ৭ ডিসেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : ম্যানচেস্টার সিটির এগিয়ে চলাকে তারা স্লথ করবে বলে দৃঢ়ভাবে আশাবাদী লিভারপুলের কোচ জার্গেন ক্লপ। তবে আসছে সপ্তাহে প্রিমিয়ার লীগে টিকে থাকার লড়াইয়ে তার দলকে লড়তে হবে ইতালীয় জায়ান্ট নেপোলির সঙ্গে।
প্রিমিয়ার লীগে এখনো পর্যন্ত অপরাজিত থাকা লিভারপুল গত সপ্তাহে এভারটনের বিপক্ষে অতিরিক্ত সময়ের গোলে রক্ষা পায়। তবে বুধবার পিছিয়ে পড়ার পরও বার্নলিকে হারিয়ে শিরোপার লড়াইয়ে ম্যানচেস্টার সিটির পিছু নেয়া অব্যহত রেখেছে চেলসি।
এত কিছুর পরও প্রিমিয়ার লীগে সবার নজর থাকবে সংগ্রাম রত ম্যানচেস্টার ইউনাইটেডের দিকে। যারা পরবর্তী ম্যাচে আথিথেয়তা দিবে পয়েন্ট টেবিলের তলানীর দল ফুলহ্যামকে। প্রিমিয়ার লীগে চলতি মৌসুমে এখনো পর্যন্ত কোন ড্র না পাওয়া টোটেনহ্যাম হটস্পার এ্যাওয়ে ম্যাচে লড়বে লিস্টার সিটির বিপক্ষে। আর আর্সেনাল প্রতিদ্বন্দ্বিতা করবে দুর্বল প্রতিপক্ষ হাডার্সফিল্ডের।
প্রিমিয়ার লীগে এই সপ্তাহে আসন্ন ম্যাচগুলোর কিছু উল্লেখযোগ্য বিষয় নি¤েœ আলোকপাত করা হল। লীগে প্রথম বারের মত ১২ ম্যাচে অপরাজিত থাকা চেলসি এখনো পর্যন্ত ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের পরাজয় দেখার জন্য মুখিয়ে রয়েছে। তবে আগামী শনিবার স্টামফোর্ড ব্রিজে তারা যদি টেবিলের শীর্ষে থাকা পেপ গার্দিওলার শিষ্যদের কাছে হেরে যায় তাহলে পিছিয়ে পড়বে অন্তত ১৩ পয়েন্টের ব্যবধানে। আর সেটি হবে সর্বশেষ চার লীগ ম্যাচে তাদের তৃতীয় হার। যে কারণে কিছুটা বড় হয়ে যাওয়া পার্থক্যের দিকে নজর না দেয়ার জন্য সতির্থ খেলোয়াড়দের প্রতি আহ্বান জানিয়েছেন চেলসি ডিফেন্ডার মার্কোস অ্যালনসো।
তিনি বলেন,‘ আমরা যদি হেরে যাই তাহলে শীর্ষ দলের চেয়ে ১৩ পয়েন্টে পিছিয়ে যাব। এই সংখ্যাটি হবে বিশাল। তাই বিষয়টি নিয়ে আমাদেও ভাবতে হবে এবং ভাল খেলার প্রস্তুতি নিতে হবে। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের দিকে মনোযোগ দেয়ার প্রয়োজন নেই। লড়াইয়ে ফোর এইটিই সঠিক সুযোগ।
এদিকে নিজ মাঠ ওল্ড ট্রাফোর্ডে পয়েন্ট খোয়ানোর জ্বালা থেকে বেরিয়ে আসতে মরিয়া হোসে মরিনহো। তবে তিনি ওই কাজে দলকে সহায়তা করার চেয়ে দল পরিবর্তনের দিকেই বেশি মনোযোগী। এই মৌসুমে শুরু থেকে এই পর্যন্ত সেরা একাদশে ৪৬বার পরিবর্তন ঘটিয়েছেন মরিনহো। সর্বশেষ গত বুধবার ৭টি পরিবর্তন নিয়ে আর্সেনালের বিপক্ষে একাদশ গড়েছিলেন তিনি। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অন্য কোন দল একাদশে এতটা পরিবর্তন ঘটায়নি।
ইউনাইটেডের সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ড বিষয়টি সম্পর্কে ভালভাবেই অবগত। ধারাভাষ্যকার হিসেবে তিনি বিটি স্পোর্টসকে বলেন, ‘এমন কিছু কাজ করতে হয়। তবে মরিনহোর অধীনে থাকা দলটিতে এবার দেখা যাচ্ছে পরিবর্তনটা নিয়মে পরিণত হয়ে গেছে। প্রতি সপ্তাহেই দলে পরিবর্তন ঘটছে। পরিবর্তন, পরিবর্তন আর পরিবর্তন।’
একটি দলের মধ্যে এমনটা কোনভাবেই কাম্য হতে পারেনা। কারণ দলের মধ্যে একে অপরের সঙ্গে সম্পর্ক গড়া এবং মানিয়ে নেয়ার একটি বিষয় রয়েছে। তাই আমার পক্ষে একে সমর্থন দেয়া সম্ভব নয়। সপ্তাহের পর সপ্তাহ ধরে আপনি এভাবে কাটা ছেড়া করতে পারেননা।’
এদিকে গত সপ্তাহের মধ্যবাগে বার্নলির বিপক্ষের দলে ৭টি পরিবর্তন এনেছিলেন জার্গেন ক্লপও। আক্রমণভাগের তারকা সাদিও মানে, মোহাম্মদ সালাহ এবং রবার্তো ফিরমিনোর কাউকেই রাখেননি ম্যাচের শুরুতে। ২০১৭ সালের সেপ্টেম্বরের পর এই প্রথম তাদেরকে একাদশের বাইরে রেখে দল মাঠে নামিয়েছিল লিভারপুল। তারপরও ম্যাচে ৩-১ গোলে জয়লাভ করেছিল লিভারপুল। ফলে ১৫ ম্যাচ থেকে ৩৯ পয়েন্ট সংগ্রহ করেছে যা, এ্যানফিল্ডের ইতিহাসে নতুন এক ঘটনা।
এদিকে আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লীগে টিকে থাকার একমাত্র ম্যাচে নেপোলির মোকাবেলা করবে লিভারপুল। তবে এর আগে ঘরোয়া লীগে তাদেরকে লড়তে হবে উড়তে থাকা বার্নমাউথের সঙ্গে।
সুচি:
শনিবার: বার্নমাউথ বনাম লিভারপুল, আর্সেনাল বনাম হাডার্সফিল্ড, বার্নলি বনাম ব্রাইটন, কার্ডিফ সিটি বনাম সাউদাম্পটন, ম্যানচেস্টার ইউনাইটেড বনাম ফুলহ্যাম, ওয়েস্টহ্যাম বনাম ক্রিস্টাল প্যালেস, চেলসি বনাম ম্যানচেস্টার সিটি এবং লিস্টার বনাম টোটেনহ্যাম।

image_printPrint