ঢাবিতে জীব বৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক জাতীয় সম্মেলন শুরু

53

ঢাকা, ৭ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রাণিকুলের আবাসস্থল সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য ড. মো. আখতারুজ্জামান এই লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনে গবেষক, শিক্ষাবিদ ও পেশাজীবীদের এগিয়ে আসার আহবান জনিয়েছেন।
তিনি বলেন,সর্বশক্তিমান আল্লাহ মানবজাতি ও প্রাণিকুলের জন্য বিভিন্ন প্রাকৃতিক সম্পদ দিয়ে পৃথিবী সৃষ্টি করেছেন। যথাযথভাবে এসব প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে আমাদের পরিবেশকে রক্ষা করতে হবে।
বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ঢাবি প্রাণিবিদ্যা বিভাগ এবং বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির যৌথ উদ্যোগে ‘কনজারভেশন অফ এনিমেল হেবিটেন্টস্ ফর সাসটেনেবল বায়োডাইভারসিটি’ শীর্ষক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলনে প্রধান অতিথিন বক্তৃতায় তিনি এ কথা বলেন।
ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান এমিরিটাস অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী প্রধান অতিথি এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী অধ্যাপক সেলিমা খাতুন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. অপরূপ চৌধুরী, প্রধান বন সংরক্ষক মোহাম্মদ শফিউল আলম চৌধুরী, ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিমাই চন্দ্র সাহা, এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. এফএইচ আনসারী, ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. ম্যালকম ডাব্লিউ ডিকসন, পিএসসির সদস্য মো. শাজাহান আলী মোল্লা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
ঢাবির প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হুমায়ুন রেজা খান স্বাগত বক্তব্য দেন। সমিতির সাধারণ সম্পাদক ড. তপন কুমার দে অনুষ্ঠান সঞ্চালনা করেন।
সম্মেলনে দেশ-বিদেশের শিক্ষাবিদ, গবেষক এবং পেশাজীবীরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

image_printPrint