কাল ব্রিলিয়ান্ট শীর্ষক চতুর্থ নিউ ক্রাফট আন্তর্জাতিক প্রদর্শনী উদ্বোধন

462

ঢাকা, ৭ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ, চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয় ও সাংহাই আর্ট এন্ড ডিজাইন একাডেমির উদ্যোগে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বেঙ্গল ফাউন্ডেশনের সহযোগিতায় আগামীকাল ৮ ডিসেম্বর ‘ব্রিলিয়ান্ট চতুর্থ নিউ ক্রাফটস আন্তর্জাতিক আর্টিস্টস গ্রুপ প্রদর্শনী এবং একাডেমিক সেমিনার’ উদ্বোধন হতে যাচ্ছে।
প্রদর্শনীটি উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে চীন দূতাবাসের কাউন্সিলর মি. সান ইয়ান এবং বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।
আয়োজক কমিটির পক্ষ থেকে স্বাগত বক্তব্য দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং সিনহুয়া ইউনিভার্সিটির একাডেমি অব আর্ট এ্যান্ড ডিজাইনের ডিন মি. লু ঝিয়াও বো। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
একই দিন বিকেল ৩টায় সেমিনার পর্ব ঢাবা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে অনুষ্ঠিত হবে। উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন সিনহুয়া ইউনিভার্সিটির একাডেমি অব আর্ট এ্যান্ড ডিজাইনের ভাইস প্রেসিডেন্ট মি. ইয়াং দং জিয়াং। সভাপতিত্ব করবেন বরেণ্য শিল্পী অধ্যাপক রফিকুন নবী।
প্রদর্শনীতে বাংলাদেশ, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইরান, জাপান, কেনিয়া, কোরিয়া, শ্রীলংকা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এই ১২টি দেশের ডিজাইন, কারুশিল্প, মৃৎশিল্প ও ভাস্কর্য মাধ্যমের শতাধিক শিল্পকর্ম প্রদর্শিত হবে। প্রদর্শনী ও সেমিনারে অংশ নেবেন চীন, ভারত ও শ্রীলংকার শিক্ষক ও শিল্পীবৃন্দ।
বাংলাদেশ থেকে এই কার্যক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের কারুশিল্প, মৃৎশিল্প ও ভাস্কর্য মাধ্যমে শিক্ষকবৃন্দ অংশ নেবেন।
সকলের জন্য উন্মুক্ত প্রদর্শনীটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ২ ও ৩ নং গ্যালারিতে ৮ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।