বাসস দেশ-২১ : নির্বাচনকে সামনে রেখে গার্মেন্টস শিল্পে কোন ধরনের বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না : মুজিবুল হক

337

বাসস দেশ-২১
শ্রম প্রতিমন্ত্রী-কোর কমিটি
নির্বাচনকে সামনে রেখে গার্মেন্টস শিল্পে কোন ধরনের বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না : মুজিবুল হক
ঢাকা, ৬ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, নির্বাচনকে সামনে রেখে গার্মেন্টস শিল্পে কোন ধরনের বিশৃংখলা বরদাস্ত করা হবে না।
প্রতিমন্ত্রী আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির’ ৩৮তম সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।
আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কোন মহলই যাতে দেশের গার্মেন্টস শিল্প খাতের শ্রমিকদের উস্কানি দিয়ে কোন প্রকার বিশৃংখলা সৃষ্টি না করতে পারে সেজন্য গার্মেন্টস মালিক ও শ্রমিক উভয় পক্ষকেই সতর্ক থাকারও পরামর্শ দেন তিনি।
মজিবুল হক বলেন, সরকার গার্মেন্টস শ্রমিকদের জন্য ন্যূনতম যে মজুরি কাঠামো ঘোষণা করেছে তা চলতি ডিসেম্বর মাস থেকে কার্যকর হবে।
মজুরি কাঠামোর সাতটি ধাপের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ২০১৩ সালের মজুরী কাঠামোর প্রক্রিয়ায় প্রতিটি ধাপেই মজুরি বৃদ্ধি করা হয়েছে।
মজুরি কাঠামোর এক ধাপের সাথে আরেক ধাপের মজুরি বৃদ্ধির বিষয়ে যাতে শ্রমিক এবং মালিকের মধ্যে ভুল বুঝাবুঝির সৃষ্টি না হয় সেজন্য বিজিএমইএ, বিকেএমইএ নেতৃবৃন্দকে কারখানা পর্যায়ে শ্রমিকদের সাথে আলোচনা করে এ বিষয়টি স্পষ্ট করার তাগিদ দেন প্রতিমন্ত্রী।
মুজিবুল হক কারখানার উৎপাদন প্রক্রিয়া স্বাভাবিক রাখার পাশাপাশি শ্রমিক অসন্তোষ যাতে না সৃষ্টি হয় সেজন্য নির্দিষ্ট সময়ের মধ্যে শ্রমিকদের মজুরি পরিশোধের জন্য মালিকদের প্রতি আহবান জানান।
সভায় গাজীপুরের নিউ টাউন নিটওয়্যার কোম্পানী বন্ধ হওয়া, মজুরি না দেয়া এবং শ্রমিক অসন্তোষ নিরসনে গাজীপুরের সিটি মেয়র জহাঙ্গীর আলমকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। এই কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে বসে বিষয়টির সুষ্ঠু সমাধানের নির্দেশনা দেওয়া হয়।
গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো.জাহাঙ্গীর আলম, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বিকেএমইএ’র সভাপতি একেএম সেলিম ওসমান এমপি বিজিএমইএ’র সভাপতি মো. সিদ্দিকুর রহমান, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ, কালকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামসুজ্জামান ভূইয়া, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালমসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনী এবং গর্মেন্টস মালিক ও শ্রমিকদের প্রতনিধিবৃন্দ এ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৯০২/-জেজেড