বাসস ক্রীড়া-১১ : সিটির কাছাকাছি লিভারপুল, আর্সেনালের সঙ্গে ড্র করেছে ম্যানইউ

335

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ইংলিশ প্রিমিয়ার
সিটির কাছাকাছি লিভারপুল, আর্সেনালের সঙ্গে ড্র করেছে ম্যানইউ
লন্ডন, ৬ ডিসেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : প্রিমিয়ার লীগের পয়েন্ট টেবিলে ফের শীর্ষ দল ম্যানচেস্টার সিটির সঙ্গে দুই পয়েন্টের ব্যবধানে ফিরে এসেছে লিভারপুল। বুধবার তারা ৩-১ গোলে হারিয়েছে বার্নলিকে। এদিকে ওল্ড ট্রাফোর্ডে অনুষ্টিত লীগের রোমঞ্চকর এক লড়াইয়ে স্বাগতিক ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আর্সেনাল।
এদিকে মলিনাক্সে অনুষ্ঠিত লীগের আরেক ম্যাচে শক্তিশালী চেলসিকে ২-১ গোলে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে উলভস। এর ফলে সাউদাম্পটনের বিপক্ষে ৩-১ গোলের সহজ জয় নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে পৌঁছে গেছে টোটেনহ্যাম। এতে সমান সংখ্যক ৩১ পয়েন্ট করে নিয়ে যৌথভাবে টেবিলের চতুর্থস্থানে অবস্থান করছে চেলসি ও আর্সেনাল। তাদের চেয়ে এখনো আট পয়েন্টে পিছিয়ে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।
বার্নলির টার্ফ মুরে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধে ভালই ভুগতে হয়েছে সাতটি পরিবর্তন নিয়ে লড়াইয়ে নামা লিভারপুলকে। দ্বিতীয়ার্ধের শুরুতে গোল হজম করে আরো বেকায়দায় পড়ে যায় শিরোপার জন্য ম্যানসিটির পিছু নেয় ক্লাবটি। ম্যাচের ৫৪তম মিনিটে স্বাগতিক দলের হয়ে গোল করে দলটিকে পিছিয়ে দেন জ্যাক কর্ক (১-০)। এরপরই নড়ে চড়ে বসে জার্গেন ক্লপের শিষ্যরা। ৬২তম মিনিটে ডিভোগ অরিজির যোগান থেকে বল নিয়ে গোলটি পরিশোধ করে দেন হামেস মিলনার (১-১)। ৬৯তম মিনিটে গোল করে লিভারপুলকে এগিয়ে দেন রবার্তো ফিরমিনো (১-২)। ম্যাচের অতিরিক্তি সময়ে (৯০+১ মি.) মোহাম্মদ সালাহ’র যোগান থেকে গোল করে লিভারপুলকে সম্মানজনক জয়ে পৌছে দেন জার্দান সাকিরি (১-৩)।
খেলা শেষে মিলনার বলেন, ‘পিছিয়ে পড়ার পরও আমরা যেভাবে জয়ে ফিরেছি তা এই রকম দলের কাছে প্রত্যাশিত ছিল।’
ওল্ড ট্রাফোর্ডে ম্যাচের প্রথমার্ধেই লীড পেয়ে যায় সফরকারী আর্সেনাল। ম্যাচের ২৬তম মিনিটে লুকাস টরেইয়ার যোগান থেকে বল পেয়ে লক্ষ্য ভেদ করেন স্কোড্রান মুস্তাফি (০-১)। তবে চার মিনিটের ব্যবধানে গোলটি পরিশোধ করে দেন স্বাগতিক স্ট্রাইকার এ্যান্থনি মার্টিয়াল (১-১)। ফলে সমতা নিয়েই বিরতিতে যায় দল দু’টি। ম্যাচের ৬৮তম মিনিটে মার্কোস রোহোর আত্মঘাতি গোলে আবারো লীড পেয়ে যায় সফরকারী দল (১-২)। পরের মিনিটেই জেসে লিঙ্গার্ডের গোলে আবারো সমতায় ফিরে আসে হোসে মরিনহোর শিষ্যরা (২-২)। তবে এরপর আর কোন গোল পায়নি কেউ। ফলে টানা ২০ ম্যাচে অপরাজি থাকল উনাই এমেরির আর্সেনাল। অপরদিকে প্রিমিয়ার লীগে টানা চার ম্যাচে অপরাজিত থাকল ইউনাইটেড।
খেলা শেষে ইউনাইটেড কোচ মরিনহো বলেন, ‘আমরা চার গোল আদায়ের মাধ্যমে ২-২ গোলে ড্র করেছি ম্যাচটিতে। আমরা সব সময় ভুল করছি এবং এর শাস্তি ভোগ করছি।’
প্রিমিয়ার লীগে দিনের বড় অঘটনটি ঘটেছে মলিনাক্স স্টেডিয়ামে। চেলসিকে হারিয়ে সাত ম্যাচের মধ্যে প্রথম জয়ের দেখা পেয়েছে উলভেস। অথচ রুবেন লফটাস-চিকের ১৮তম মিনিটে দেয়া গোলের সুবাদে পিছিয়ে পড়েছিল স্বাগতিক দলটি। দ্বিতীয়ার্ধে ৫৯তম মিনিটে রাউল জিমেনজ ও ৬৩তম মিনিটে দিয়োগো জোটার গোলে ভর করে ২-১ ব্যবধানে জয়লাভ করে উলভেস।
খেলা শেষে চেলসি কোচ মরিজিও সারি বলেন, ‘৫৫তম মিনিট পর্যন্ত আমরা খুবই ভাল খেলেছি। এরপর আমাদের আর চেনা যায়নি।’ উলভসের কোচ নুনো এসপিরিটো সান্টো বলেন, ‘এই জয়ের অর্থ এই নয় যে, সব সমস্যার সমাধান হয়ে গেছে। এর অর্থ হচ্ছে আমাদেরকে এই মান ধরে রাখতে হবে।’
ওয়েম্বলিতে অনুষ্ঠিত ম্যাচে সাউদাম্পটনের বিপক্ষে ৩-১ গোলের সহজ জয় নিয়ে চেলসি ও আর্সেনালের পয়েন্ট খোয়ানোর সুযোগটি ভালভাবে কাজে লাগিয়েছে টোটেনহ্যাম হটস্পার্স। হ্যারি কেন, লুকাস মাউরা ও সন হুয়েং মিনের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যাওয়া স্পার্সদের জালে শেষ মুহুর্তে বল পাঠিয়ে ব্যবধান কমান সাউদাম্পটনের বদলী খেলোয়াড় চার্লি অস্টিন। এই জয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে উঠে গেছে স্পার্সরা।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫২/মোজা/স্বব