বাসস দেশ-২৩ : আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির ৩৯ নেতৃবৃন্দকে চ্যাম্পিয়ন অব পিস সম্মাননা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের

572

বাসস দেশ-২৩
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল-সম্মাননা
আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির ৩৯ নেতৃবৃন্দকে চ্যাম্পিয়ন অব পিস সম্মাননা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের
ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৮ (বসাস) : বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও জাতীয় পার্টির কেন্দ্রীয় পর্যায়ের ৩৯ জন নেতৃবৃন্দকে শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচনের স্বপক্ষে তাঁদের অর্জনের স্বীকৃতি জানিয়ে চ্যাম্পিয়ন অব পিস সম্মাননা প্রদান করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডিআই)।
আজ বুধবার রাজধানীতে আয়োজিত একটি অনুষ্ঠানে তাদের এ সম্মাননা প্রদান করা হয়।
শান্তিতে বিজয় ক্যাম্পেইনের শুরু থেকে এই রাজনৈতিক নেতৃবৃন্দ কেন্দ্রীয় ও তৃণমূল পর্যায়ে আয়োজিত গঠনমূলক কার্যক্রমে নিজেরা অংশগ্রহণের পাশাপাশি দলের অন্য নেতৃবৃন্দকেও অংশগ্রহণে উৎসাহিত করছেন এবং সুযোগ সৃষ্টি করছেন।
জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এই ক্যাম্পেইন বাংলাদেশের নাগরিক ও রাজনৈতিক নেতৃবৃন্দের অংশগ্রহণে শান্তি র‌্যালি, ভোটারদের সাথে মুখোমুখি সংলাপ এবং তাদের সমস্যার সমাধানের জন্য নিয়মিত কর্মশালা ও গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য এইচ টি ইমাম বলেন, ‘রাজনৈতিক নেতৃবৃন্দকে চ্যাম্পিয়ন অব পিস সম্মাননা প্রদান শান্তিপূর্ণ নির্বাচনের পথ সুগম করবে। এ ধরনের শান্তিপূর্ণ প্রক্রিয়া অব্যাহত থাকা উচিত।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, ‘শান্তির জন্য সামাজিক এবং রাজনৈতিক ন্যায়বিচার প্রয়োজন। বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর উচিত বিভেদের দেয়াল ভেঙে ফেলে গঠনমূলক ও যৌক্তিক বিতর্কের মাধ্যমে সমস্যার সমাধান করা।’
জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলু বলেন, বাংলাদেশে গণতন্ত্র গঠনের প্রক্রিয়া চলমান রয়েছে। আমরা অনেক দূর এগিয়েছি এবং আশা করি সামগ্রিকভাবে আরো উন্নত গণতান্ত্রিক চর্চার দিকে এগিয়ে যাবে।
এই অনুষ্ঠানটি ইউএসএআইডি ও ইউকেএইড-এর যৌথ অর্থায়নে আয়োজন করা হয়।
বাসস/সবি/এমএমবি/২৩০৫/বেউ/-এইচএন