বাসস দেশ-১৫ : বাংলাদেশের নাগরিকরা চীনে ‘ভিসা অন এ্যারাইভাল’ সুবিধা পাবেন

325

বাসস দেশ-১৫
চীন-ভিসা
বাংলাদেশের নাগরিকরা চীনে ‘ভিসা অন এ্যারাইভাল’ সুবিধা পাবেন
ঢাকা, ৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশের সাধারণ নাগরিকরা এখন থেকে চীনে ‘ভিসা অন এ্যারাইভাল’ সুবিধা পাবেন বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের সাধারণ পাসপোর্টধারীদের আগমনের উপর ভিসা প্রদানের জন্য বাংলাদেশের অনুরোধের প্রেক্ষিতে ঢাকাস্থ চীনা দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়ে গত ৩০ নভেম্বর নোট ভার্বাল প্রেরণ করে জানিয়েছে, বাংলাদেশের নাগরিকরা চীনে পোর্ট ভিসা অথবা ভিসা অন এ্যারাইভাল সুবিধা পাবেন।
এতে জানানো হয়, জরুরি মানবিক প্রয়োজনে বাংলাদেশী কোন নাগরিক চীনে যাবার প্রয়োজন হলে, জরুরী কাজে অথবা ব্যবসার প্রয়োজনে চীনে যাওয়ার জন্য কারো আমন্ত্রণপত্র থাকলে, মেরামত কাজের জন্য অথবা অন্যান্য জরুরি প্রয়োজনে, চাইনীজ ট্রাভেল এজেন্সির মাধ্যমে ট্যুরিস্ট হিসেবে চীনে গেলে সংশ্লি¬ষ্ট বিমানবন্দরে পোর্ট ভিসার জন্য আবেদন করে ভিসা লাভ করবেন। চীনের ‘পোর্ট ভিসা’ প্রতিবার ভ্রমণের শর্তে ৩০ (ত্রিশ) দিনের মেয়াদে প্রদান করা হয়।
স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আমন্ত্রণের প্রেক্ষিতে গণচীনের দ্বিপাক্ষিক স্টেট কাউন্সিলর ও পাবলিক সিকিউরিটি মন্ত্রী এইচ. ই. ঝো কেঝি- এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত ২৫ অক্টোবর বাংলাদেশ সফর করেন। সফরকালে উভয় দেশের স্বরাষ্ট্র মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।
এ বৈঠকে সন্ত্রাসবাদ মোকাবিলা, আন্তঃদেশীয় সংঘবদ্ধ অপরাধ দমন, অর্থ পাচার প্রতিরোধ, ভিসা সহজীজকরণ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। সভায় সাধারণ পাসপোর্টধারী বাংলাদেশের নাগরিকদের চীনে ভ্রমণের ক্ষেত্রে ভিসা অন এ্যারাইভাল সুবিধা প্রদানের অনুরোধ করা হয়। অবশ্য, অফিসিয়াল এবং ডিপ্লে-াম্যাটিক পাসপোর্টধারীদের জন্য উভয় দেশের মধ্যে ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর আছে।
এছাড়া বর্তমানে সব ধরনের পাসপোর্টধারীদের জন্য মালদ্বীপ-এর সাথে বাংলাদেশের ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর রয়েছে। অফিসিয়াল, ডিপ্লে¬াম্যাটিক উভয় পাসপোর্টধারীদের জন্য সিঙ্গাপুর, ভিয়েতনাম, কোরিয়া, মায়ানমার, চিলি, লাওস, বেলারুশ, কম্বোডিয়া, ফিলিপাইন, মালয়েশিয়া, কুয়েত, রাশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, কোরিয়া, তুরস্ক, ভারত ও চীনের সাথে বাংলাদেশের ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর আছে। শুধু ডিপ্লে¬াম্যাটিক পাসপোর্টধারীদের জন্য জাপান, থাইল্যান্ড এর সাথে বাংলাদেশের ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে।
এছাড়া ইন্দোনেশিয়া বাংলাদেশী নাগরিকদের ভিসা ব্যতীত স্বল্পমেয়াদে ভ্রমণের সুবিধা প্রদান করে থাকে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে যোগাযোগ করলে এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বাসস/সবি/এফএইচ/১৮৫৫/জেজেড