যবিপ্রবির ভিজিটিং প্রফেসর হলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ে সাবেক উপাচার্য

282

ঢাকা, ২ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ভিজিটিং প্রফেসর হলেন ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক অলোক কে ব্যানার্জি। তিনি স্ট্রেস অ্যান্ড এক্সারসাইজ ফিজিওলোজি, স্পোর্টস মেডিসিন এবং শারীরিক শিক্ষা বিষয়ে ভারতের পথপ্রদর্শক শিক্ষকদের অন্যতম।
ভিজিটিং প্রফেসর হিসেবে গত ১ ডিসেম্বর থেকে অধ্যাপক অলোক কে ব্যানার্জি যবিপ্রবির শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগের মাস্টার্স প্রথম সেমিস্টারের এক্সারসাইজ ফিজিওলোজি কোর্সের ক্লাস নিচ্ছেন। এক মাসব্যাপী এই কোর্স নেবেন ৪০ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা সম্পন্ন এই বরণ্যে অধ্যাপক।
অধ্যাপক ব্যানার্জি দুই মেয়াদে কল্যাণী বিশ^বিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি শিক্ষা অনুষদের ডিন, শারীরিক শিক্ষা বিভাগের চেয়ারম্যানসহ কল্যাণী বিশ^বিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।
কোলকাতা বিশ^বিদ্যালয় থেকে ফিজিওলোজি বিভাগ থেকে ১৯৬৮ সালে ¯œাতক ও ১৯৭০ সালে ¯œাতকোত্তর ডিগ্রী লাভ করেন। দীর্ঘ ৪০ বছরের শিক্ষকতা জীবনে বিদ্যাসাগর কলেজ, কল্যাণী বিশ^বিদ্যালয়, গোয়ালিয়রের লক্ষ্মীবাঈ ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিজিক্যাল এডুকেশন এবং যাদবপুর বিশ^বিদ্যালয় ও কোলকাতা বিশ^বিদ্যালয়ে অতিথি শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া ফিজিওলোজি, স্পোর্টস মেডিসিনসহ শারীরিক শিক্ষার উৎকর্ষ সাধনে তিনি ৩৮ বছর ধরে গবেষণায় রত ছিলেন।