বাংলাদেশের সাংস্কৃতিক দলের ইথিওপিয়া সফর

314

ঢাকা, ২ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় একটি সাংস্কৃতিক দল সম্প্রতি ইথিওপিয়া সফর করেছে।
সাংস্কৃতিক দলটির শিল্পীরা ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবাতে ‘বাংলাদেশের প্রতিচ্ছবি’ শীর্ষক উৎসবে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, নৃত্য ও গীতিনাট্য পরিবেশন করেন ।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে আজ এ সব তথ্য জানান হয়। ১৩ সদস্যের সংস্কৃতিক দলটির নেতৃত্ব দেন একাডেমির পরিচালক মো. শাওকাত ফারুক।
অন্যান্যের মধ্যে সাংস্কৃতিক দলে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব জি.এম. রফিকুল ইসলাম, শিল্পী তপন চৌধুরী, শিল্পী ফাহমিদা নবীসহ পাঁচ সদস্যের সঙ্গীত দল এবং ছয় সদস্যের নৃত্য দল। ইথিওপিয়াতে বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠার পর এই প্রথম সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়।
ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবাতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস গত ২৩ নভেম্বর স্থানীয় গেটফাম ইন্টারন্যাশনাল হোটেলে “বাংলাদেশের প্রতিচ্ছবি ’ শীর্ষক উৎসবের আয়োজন করে।
উৎসবে ইথিওপিয়া সরকারের মন্ত্রীবর্গ, আদ্দিস আবাবার ১৩০টি বিদেশী কূটনৈতিক দূতাবাস, আফ্রিকান ইউনিয়ন, জাতিসংঘের বিভিন্ন অঙ্গ প্রতিষ্ঠানসহ বিভিন্ন আন্তর্জাতিক এবং আঞ্চলিক প্রতিষ্ঠানের সদস্যবৃন্দ, ঊর্ধ্বতন সরকারী কর্মকর্তা, সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ, ব্যবসায়ী, শিক্ষাবিদ, শিল্পী এবং গণমাধ্যম ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
২৩ নভেম্বর সন্ধ্যায় অনুষ্ঠানস্থলটি অভ্যাগতদের মিলনমেলায় পরিণত হয়। উৎসবে ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম্ব্যাসেডর মার্কোস টেকলে প্রধান অতিথি ছিলেন।
উৎসবের শুরুতে ছিলো ছয়জন নৃত্যশিল্পীর পরিবেশনায় “জ্বলে ওঠো বাংলাদেশ” শীর্ষক পরিবেশনা । প্রায় দু’ঘন্টাব্যাপী অনুষ্ঠানে বাংলাদেশের সমাজ-সংস্কৃতি-ঐতিহ্যের বিভিন্ন দিক তুলে ধরে ছয়টি ভিন্ন ভিন্ন নৃত্য পরিবেশন করা হয়। এর সঙ্গে বাংলাদেশর প্রখ্যাত সঙ্গীত শিল্পী তপন চৌধুরী, ফাহমিদা নবী এবং যন্ত্রসঙ্গীত দল বিভিন্ন ধরনের বাংলা গান পরিবেশন করেন। সর্বশেষ একটি দেশাত্মবোধক নৃত্যে বাংলাদেশের চলমান অগ্রযাত্রার প্রতিচ্ছবি এবং আধুনিক বাংলাদেশের উন্নয়নের ধারা ফুটিয়ে তোলা হয়।