বাসস দেশ-২৭ : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে বিশ্ব এইডস দিবস পালিত

363

বাসস দেশ-২৭
বিশ্ব এইডস দিবস-সারাদেশ
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে বিশ্ব এইডস দিবস পালিত
ঢাকা, ১ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : র‌্যালি, আলোচনা সভা ও এইডস রোগ সম্বন্ধে সচেতনতা সৃষ্টি করতে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আজ সারাদেশে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। এবারে দিবসটির স্লোগান হচ্ছে- ‘এইচআইভি পরীক্ষা করুন : নিজেকে জানুন’। এ উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :
শরিয়তপুর : ‘এইচআইভি পরীক্ষা করুন : নিজেকে জানুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে শরীয়তপুরে জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে।
দিবস উপলক্ষ্যে শনিবার সকাল সাড়ে ১০টায় শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সিভিল সার্জন কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আল মামুন সিকদার, শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো: আব্দুল্লাহ। এসময় স্বাস্থ্য বিভাগ, গণ্যমান্য ব্যাক্তিবর্গ, সংবাদকর্মী, এনজিও প্রতিনিধিসহ সচেতন সমাজের বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বক্তারা বলেন, গণসচেতনতাই পারে আমাদেরকে এই মরনব্যাধি এইডস সংক্রমণের হাত থেকে জাতিকে রক্ষা করতে। এই মরণ ব্যাধি প্রতিরোধে স্বাস্থ্য বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীসহ সমাজের সকল শ্রেণী-পেশার লোকদেরকে বিশেষ ভূমিকা পালন করার আহ্বান জানান।
চুয়াডাঙ্গা : ’এইচআইভি পরীক্ষা করুন : নিজেকে জানুন’ এ সেøাগানে চুয়াডাঙ্গায় বিশ্ব এইডস দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে এ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সদর হাসপতাল চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে এসে একই স্থানে এসে শেষ হয়। পরে সদর হাসপতাল চত্বরের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সিভিল সার্জন খাইরুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস, অতিরিক্ত পুলিশ সুপার কানাইলাল সরকার, আবাসিক মেডিকেল অফিসার শামিম কবির প্রমুখ।
এইডস দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন, এইডস এমন একটি রোগ যা প্রতিরোধ করা সম্ভব নয়। নিজেদের সচেতন হতে হবে। অনিরাপদ যৌনমিলন থেকে বিরত থাকতে হবে। বিশ্ব এইডস দিবসের আলোচনা সভা ও র‌্যালিতে উপস্থিত ছিলো সদর হাসপাতালের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা, আত্মবিশ্বাস, সূর্যের হাসি ক্লিনিকসহ বিভিন্ন প্রতিষ্ঠান।
খাগড়াছড়ি : ‘এইচআইভি পরীক্ষা করুন : নিজে জানুন’ এ স্লোগানে সারাদেশের মত খাগড়াছড়ি পার্বত্য জেলায়ও বিশ্ব এইডস দিবস পালন করা হয়েছে।
জেলা স্বাস্থ্য বিভাগ ও ব্র্যাক এর উদ্যোগে সকালে এ উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন মো. শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আনোয়ার হোসেন। বক্তব্য রাখেন ডা. আশুতোষ চাকমা ও ডাক্তার জয়া চাকমা।
আলোচনা সভায় বক্তারা ধর্মীয় অনুশাসন মেনে চলার পাশাপাশি সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে স্বাস্থ্য সহকারী, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মী, এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
লালমনিরহাট : ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। ‘এইচআইভি পরীক্ষা করুন : নিজেকে জানুন’ এই স্লোগানকে সামনে রেখে লালমনিরহাটে জেলা প্রশাসনের আয়োজনে এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার দিবসটি উপলক্ষে দুপুর ১২টায় শহরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, এইডস নিয়ে মানুষের মাঝে এক ধরনের ভীতি ও লোকলজ্জা কাজ করে, যে কারণে এখনো বহু মানুষ তাদের নিজেদের অবস্থা তথা এইচআইভি/এইডস সংক্রমণের তথ্য জানায় না। বাংলাদেশেও সম্ভাব্য এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যককে এখনো চিহ্নিত করা সম্ভব হয়নি।
আলোচনা সভা অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আমিনুর রহমান, সহকারী কমিশনার মমতাজ বেগম, সিভিল সার্জন ডা. কাশেম আলী, জেলায় কর্মরত সাংবাদিক ও সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।
নড়াইল : ‘এইচআইভি পরীক্ষা করুন : নিজেকে জানুন’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে পালিত হল বিশ^ এইডস দিবস। দিবসটি পালন উপলক্ষে নড়াইলে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শনিবার সকালে সদর হাসপাতাল চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিভিল সার্জন অফিসে গিয়ে শেষ হয়। পরে সিভিল সার্জন অফিসের সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা। সিভিল সার্জন ডাঃ মোঃ আসাদ-উজ-জামান মুন্সির সভাপতিত্বে আলোচনা সভা ও র‌্যালিতে পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ সুজল বকশী, ডাঃ আলিমুজ্জামান সেতু, সূর্য্যের হাসি ক্লিনিক,পিকেএস জেলা প্রতিনিধি চন্দন মুখার্জী, জেলা ব্র্যাক প্রতিনিধি বিভুরঞ্জন বিশ্বাস, স্বাস্থ্য সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারি, এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
সাভার : সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাথে কারিতাস প্রচেষ্টা প্রকল্পসহ সাভারে কর্মরত বিভিন্ন এনজিও’র সমন্বয়ে বিশ্ব এইডস দিবস পালন করে। দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় হলো- ‘এইচআইভি পরীক্ষা করুন : নিজেকে জানুন’ সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সাভার মুক্তির মোড় পর্যন্ত এক বিশাল র‌্যালি বের করা হয়। র‌্যালিতে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ডাক্তার, নার্স, কর্মকর্তা, কারিতাস, গণস্বাস্থ্য, সূর্য্যরে হাসি ক্লিনিক, নারী ও শিশু কেন্দ্র, মেরিসস্টোপ, বিওয়াই এফসি, সাস, সাংবাদিক, ছাত্র, শিক্ষকসহ স্থানীয় নানা পেশাজীবির জনগণ অংশগ্রহণ করেন।
র‌্যালি পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকেন ডাঃ নিতিশ কান্তি দেবনাথ , পরিচালক স্বাস্থ্য ঢাকা বিভাগ। সভাপতিত্ব করেন ডাঃ আমজাদুল হক সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।
বক্তারা বলেন যে, সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এইডস মুক্ত থাকা যাবে। প্রান্তিক পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এছাড়াও কারিতাস প্রচেষ্টা প্রকল্পের কর্মএলাকায় প্রায় ৬০টি স্থানে কমিউনিটির সহায়তায় দিবসটি উদযাপন করা হয়। আলোচনা সভা শেষে কারিতাস প্রচেষ্টা প্রকল্প হতে স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ (২ জন মাদকাসক্ত এবং ২ জন যৌন কর্মী) স্বাভাবিক জীবনে ফিরে আসায় বিকল্প আয়ের পেশার জন্য আর্থিক অনুদান দেওয়া হয়।
বাসস/সংবাদদাতা/মমআ/১৯১৫/-মরপা