আলাস্কায় শক্তিশালী ভূমিকম্প ॥ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত

লস অ্যাঞ্জেলেস, ১ ডিসেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) যুক্তরাষ্ট্রের আলাস্কার বৃহত্তম শহর অ্যাঙ্কোরেজে শুক্রবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে ভবন ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে শক্তিশালী ঝাঁকুনি অনুভূত হয়। এ সময় আতঙ্কিত বাসিন্দারা রাস্তায় বেরিয়ে আসে। এই ঘটনায় বেশ কয়েকটি ভবনের ক্ষতি হয়েছে।
স্থানীয় সময় সকাল ৮টা ২৯ মিনিটে ৭ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় স্কুলগুলোতে ক্লাশ চলছিল ও কর্মজীবীরা কাজে যাচ্ছিল।
মার্কিন গণমাধ্যমে বলা হয়, ভূমিকম্পের কারণে ভাঙ্গা কাচ, উড়ন্ত বস্তু ও গায়ের ওপর ধ্বংসস্তুপ পড়ে বেশ কয়েকজন আহত হয়েছে।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল অ্যাঙ্কোরেজ থেকে প্রায় আট মাইল উত্তরে ২৫ মাইল গভীরে।
এই শহরে প্রায় ৩ লাখ লোকের বাস।
পুলিশ বিভাগ এক বিবৃতিতে জানায়, ‘এ ঘটনায় অনেক বাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।’
বিবৃতিতে আরো বলা হয়, ‘অনেক রাস্তা ও সেতু বন্ধ করে দেয়া হয়েছে। প্রয়োজন ছাড়া রাস্তায় গাড়ি বের না করতে বলা হয়েছে।’
প্রচ- শক্তিশালী এই ভূমিকম্পের আঘাতের পর কুক ইনলেট ও কেনাই পেনিনসুলায় সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। তবে অল্প কিছুক্ষণ পরই তা তুলে নেয়া হয়েছে।
আলাস্কার সিনেটর লিসা মুরকোস্কি বলেন, কর্তৃপক্ষ ভূমিকম্প পরবর্তী বিদ্যুৎ ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন।
তিনি বলেন, ‘শীতকালের প্রচ- ঠা-া ও আঁধারের মধ্যে আমরা বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।’
তিনি আরো বলেন, ‘আমরা বিচ্ছিন্ন হয়ে যাওয়া গ্যাস লাইন নিয়েও উদ্বিগ্ন।’
মিউনিসিপাল লাইট অ্যান্ড পাওয়ার জানায়, ভূমিকম্পের আঘাতের আড়াই ঘন্টা পরও আনুমানিক ৭ হাজার থেকে ১০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছে।
কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ভূমিকম্পে বিদ্যুৎ উৎপাদনকারী অবকাঠামোর কোন ক্ষতি হয়নি।
আলাস্কা বিশ্ববিদ্যালয় দিনব্যাপীই বন্ধ ছিল।
অ্যাঙ্কোরেজ বিমানবন্দরের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।
পরীক্ষার জন্য বিশ্বের অন্যতম দীর্ঘ ক্রুজ তেলের পাইপলাইন ট্রান্স আলাস্কা পাইপলাইনকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে বন্ধ রাখা হয়েছে। পরীক্ষার পর এতে কোন ক্ষতি পাওয়া যায়নি।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে জানান, ‘আলাস্কার মহান মানুষের পাশে আছি। আপনাদের ওপর অনেক বড় দুর্যোগ আঘাত হেনেছে।’
তিনি আরো লেখেন, ‘আপনারা চিন্তা করবেন না। আপনাদের কেন্দ্রীয় সরকার আপনাদের সব ধরনের সহায়তা দেবে। ঈশ্বর আপনাদের মঙ্গল করুন!’
ট্রাম্প এই ঘটনায় আলাস্কায় জরুরি অবস্থা জারি করেছেন এবং কেন্দ্রীয় সহায়তা পাঠিয়েছেন।
১৯৬৪ সালের মার্চ মাসে আলাস্কায় ৯.২ মাত্রার একটি প্রচ- শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এটি উত্তর আমেরিকার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এতে ১৩৯ জন প্রাণ হারায়।