কানাডার আদালত বিএনপিকে আবারো সন্ত্রাসী সংগঠন বলেছে

96

ঢাকা, ২২ মে, ২০১৮ (বাসস) : বাংলাদেশে দেশব্যাপী হরতাল পালনে বিএনপি’র সহিংস ও নৈরাজ্যকর ভূমিকার জন্য দলের এক কর্মীকে রাজনৈতিক আশ্রয়দানে অস্বীকৃতি জানিয়ে কানাডার একটি ফেডারেল কোর্ট পুনরায় বিএনপিকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে বর্ণনা করেছে।
ওয়েবসাইডে প্রদত্ত আদালতের রায়ে দেখা যায় যে, ফেডারেল কোর্টের বিচারক বিচারপতি হেনরি এস ব্রাউন গত ৪ মে এক রায়ে বিএনপি কর্মী মো. মোস্তফা কামালের রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করে দিয়ে তার পর্যবেক্ষণে বিএনপিকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দেন।
আদালতের রায়ে বলা হয়, ‘আবেদনকারী ৩৩ বছর বয়স্ক ও বাংলাদেশী নাগরিকের ২০১৫ সালে বাংলাদেশ ছেড়ে যায় এবং কানাডায় শরণার্থী হিসেবে আবেদন করে। তার এই শরণার্থী হওয়ার আবেদন স্থগিত করা হয়েছে।’
রায়ে বলা হয়, তার এই দাবি ছিলো অগ্রহণযোগ্য। কারণ, সে এমন একটি সংগঠনর সদস্য ছিলো যেটি সন্ত্রাসি কর্মকান্ড এবং জোরপূর্বক বাংলাদেশের সরকার উৎখাতের সঙ্গে যুক্ত ছিলোÑ এটি বিশ্বাসের মতো যথেষ্ট কারণ ছিলো।
কানাডার জননিরাপত্তা ও জরুরি প্রস্তুতি বিষয়ক মন্ত্রীর অভিযোগÑ আবেদনকারী যে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) একজন সদস্য ছিলো তা বিশ্বাস করার মতো যৌক্তিক কারণ ছিলো।
মন্ত্রীর আরো অভিযোগÑ যে বিএনপি এমন একটি দল যেটি সন্ত্রাস ও বাংলাদেশের সরকারকে জোরপূর্বক উচ্ছেদের সঙ্গে যুক্ত ছিলো।

image_printPrint