নড়াইলে ২ হাজার ৪৪০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষ

352

নড়াইল, ১ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জেলার তিন উপজেলার বিভিন্ন এলাকায় ২হাজার ৪৪০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষ হয়েছে।এসব জমিতে ৪৩ হাজার ৯শ’২০ মেট্রিক টন সবজি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলার গোবরা, দূর্গাপুর, বাহিরডাঙ্গা, বাশভিটা, ভওয়াখালী, মাইজপাড়া, তুলারামপুর শেখহাটি, মুলিয়া, কলোড়া, শিংগাশোলপুর, এড়েন্দা, কাশিপুর, জয়পুর, কালনা, মোচড়া, কামঠানা, নোয়াগ্রাম, শিয়রবর, শালনগর, কালিয়া এলাকার বাড়ির আঙ্গিনায় ভিটা জমিতে,ঘেরের পাড়ে এবং মাঠে বিভিন্ন প্রকার শীতকালীন সবজির আবাদ হয়েছে। সবজিচাষিরা বর্তমানে ফুলকপি, বাঁধাকপি, ওলকপি, পালংশাক, লাউ, লালশাক, সবুজশাক, বেগুন, সিম, টমেটো, কুমড়াসহ নানা ধরনের সবজি চাষ করছেন। বাজারে সবজির সরবরাহ পর্যাপ্ত থাকায় দামও ক্রেতাদের নাগালের মধ্যে রয়েছে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় শীতকালীন সবজির বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানান উপ-সহকারী কৃষি কর্মকর্তা বনানী সরকার।
কৃষি বিভাগ সূত্রে জানা যায়,নড়াইল সদর উপজেলায় ১হাজার ৫০ হেক্টর জমিতে ১৮ হাজার ৯শ’ মেট্রিক টন শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।এছাড়া কালিয়া উপজেলায় ৯শ’ ৮০ হেক্টর জমিতে ১৭হাজার ৬শ’৪০ মেট্রিক টন এবং লোহাগড়া উপজেলায় ৪শ’১০ হেক্টর জমিতে ৭হাজার ৩শ’৮০ মেট্রিক টন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক চিন্ময় রায় জানান, সবজি চাষে আমরা নিয়মিত কৃষকদের খোঁজখবর রাখি ও পরামর্শ দেই।সবজি চাষ বাড়াতে কৃষকদের উন্নত বীজ ও সার দেয়া হয়েছে।বিভিন্ন প্রকার পোকামাকড়ের আক্রমণ থেকে ফসল রক্ষা করার জন্য কৃষকদের বিষমুক্ত পদ্ধতির বিষয়েও প্রশিক্ষণ দেয়া হয়েছে।