বাসস দেশ-১৮ : সমুদ্র পথে মালয়েশিয়া পাচারকালে ১০ রোহিঙ্গা উদ্ধার ॥ পাচারকারী দালাল আটক

458

বাসস দেশ-১৮
রোহিঙ্গা পাচার-উদ্ধার
সমুদ্র পথে মালয়েশিয়া পাচারকালে ১০ রোহিঙ্গা উদ্ধার ॥ পাচারকারী দালাল আটক
কক্সবাজার, ৩০ নভেম্বর, ২০১৮ (বাসস) : সমুদ্রপথে মালয়েশিয়া পাচারকালে টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে আজ ভোরে ১০ রোহিঙ্গাকে উদ্ধার করেছে র‌্যাব।
উদ্ধারকৃত রোহিঙ্গারা হচ্ছে- মোহাম্মদ জিয়া, রশিদ উল্লাহ, নুর আলম, মোহাম্মদ জাবের, মোকাদ্দেছা বেগম, জান্নাত আরা, সেতেরা, জোলেখা, রোজিনা ও সালিকা। তারা সবাই উখিয়ার কুতুপালং, জাদিমুরা, মৌচনী এবং টেকনাফের রোহিঙ্গা শিবিরের বাসিন্দা।তাদেরকে মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছিল।
এই অভিযানে আবদুর রহমান (২৫) নামে এক দালালকেও আটক করা হয়েছে।
র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের ইনচার্জ মেজর মো. মেহেদী হাসান জানান, শুক্রবার রাতে সমুদ্রপথে মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে শাহপরীর দ্বীপের ঘোলারচর মাঝের পাড়ার বাসিন্দা আবদুর রহমানের বাড়িতে কিছু সংখ্যক রোহিঙ্গাকে জড়ো করা হয়েছে খবর পাওয়া যায়। ওই সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল ওই বাড়িতে অভিযান চালায়। এই সময়ে বাড়িতে তল্লাশিকালে ৬ নারীসহ ১০ রোহিঙ্গাকে দেখতে পাওয়া যায় এবং তাদেরকে সেখান থেকে উদ্ধার করা হয়। পরে ওই বাড়ির মালিক পাচারকারী দালাল আবদুর রহমানকে আটক করা হয়। সে টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ মাঝের পাড়ার ফজলুল হকের ছেলে।
মেজর মেহেদী জানান, সমুদ্র পথে মালয়েশিয়া পৌঁছে দেয়ার কথাবলে জনপ্রতি ১০ হাজার টাকা নিয়ে তাদের সেখানে নিয়ে আসা হয়। গভীর সাগরে বড় একটি ট্রলারে তাদের তুলে দেয়ার কথা ছিল। মালয়েশিয়া পৌঁছার পর আরও ২ লাখ টাকা করে দেয়ার চুক্তি করা হয় তাদের সঙ্গে।
বাসস/সংবাদদাতা/এমএমবি/২১০০/কেজিএ