লেভান্তেকে হারিয়ে আরো এগিয়ে গেল বার্সেলোনা, পয়েন্ট হারিয়েছে মাদ্রিদ

57
image_printPrint

মাদ্রিদ, ৮ জানুয়ারি, ২০১৮ (বাসস) : লা লিগায় ৪শ’তম ম্যাচ খেলতে নেমে লিওনেল মেসি বার্সেলোনার হয়ে লেভান্তের বিপক্ষে প্রথম গোল করেছেন। মেসি ছাড়াও লুইস সুয়ারেজ ও পলিনহোর গোলে ৩-০ ব্যবধানে জয়ের মাধ্যমে লীগ টেবিলে আরো এগিয়ে গেছে কাতালান জায়ান্টরা। রোববার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ম্যাচের আগে লিভারপুল থেকে উড়িয়ে আনা দলের নতুন তারকা ফিলিপ কুতিনহোকে সমর্থকদের সামনে পরিচয় করিয়ে দেয় বার্সা।
এই নিয়ে স্পেনের শীর্ষ লীগে ৩৫৬তম গোল করলেন মেসি। এর সাথে সাথে তার দল টেবিলের দ্বিতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ৯ পয়েন্ট এগিয়ে গেল। এছাড়াও বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের থেকে ১৬ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে গেছে। সেল্টা ভিগোর বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে ২-২ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে মাদ্রিদ। ৩২ পয়েন্ট নিয়ে ভ্যালেন্সিয়ার থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে রিয়াল এখনো টেবিলের চতুর্থ স্থানেই রয়েছে।
এবারের মৌসুমে এখন পর্যন্ত অপরাজিত আছে বার্সেলোনা। সোমবারই তারা ১৬০ মিলিয়ন ইউরোর বিনিময়ে লিভারপুল থেকে চুক্তি সম্পন্ন করা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড কুতিনহোকে আনুষ্ঠানিকভাবে সকলের সামনে নিয়ে আসে। কুতিনহো সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, রিয়াল মাদ্রিদের সাথে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে গত ২৩ ডিসেম্বর সর্বশেষ লীগ ম্যাচে জয়ের পরে তার দল আরেকটি জয়ের আশায় মুখিয়ে ছিল। সেপ্টেম্বরের পর থেকে লেভান্তে এ পর্যন্ত কোন এ্যাওয়ে ম্যাচে হারেনি। প্রথমার্ধে বার্সা বেশ ভাল খেলেছে। কিন্তু দ্বিতীয়ার্ধে রিয়ালের খেলায় সেই একই ছন্দ ছিল না।
এর আগে গ্রীষ্মকালীণ দলবদলের সময় বরুসিয়া ডর্টমুন্ড থেকে ১০৫ মিলিয়ন ইউরোতে ওসমানে ডেম্বেলেকে বার্সেলোনা দলে ভিড়িয়েছিল যা এতদিন পর্যন্ত সর্বোচ্চ ট্রান্সফার মূল্য ছিল। চার মাস আগে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে ছিটকে যাওয়া ডেম্বেলে কাল প্রথমবারের মত মূল একাদশে খেলতে নেমেছিলেন। দু’বার তিনি গোলের সুযোগও পেয়েছিলেন। কিন্তু লেভান্তে গোলরক্ষক ওইয়ার ওলাজাবডালের কারণে সফল হতে পারেননি। ভালভার্দে বলেন, আমি মনে করি তার কারনে দলের মধ্যে পরিবর্তন এসেছে। নিজেকে প্রমাণের জন্যও সে মুখিয়ে আছে। প্রতিপক্ষের কাছ থেকে সে যেভাবে বাঁধা পেয়েছে তাতে যেকোন খেলোয়াড়েরই স্বাভাবিক খেলা কঠিন। তারপরেও এটাই ফুটবল, আশা করছি সব বাঁধাকে পিছনে ফেলে সে এগিযে যাবে।
১২ মিনিটে জোর্দি আলবার সহযোগিতায় মেসি প্রথম গোল করে বার্সাকে এগিয়ে দেন। বিরতির সাত মিনিট আগে সার্জি রবার্তোর দারুণ একটি নিয়ন্ত্রিত পাস থেকে ব্যবদান দ্বিগুণ করেন। বার্সার হয়ে উরুগুয়ের তারকার এটি ১৩১তম ও পেশাদার লীগে ৪শ’তম গোল। সব ধরনের প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলের তালিকায় বার্সেলোনার হয়ে সুয়ারেজ এখন সপ্তম স্থানে রয়েছেন। ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে মেসির লো ক্রস থেকে পলিনহো দলের পক্ষে তৃতীয় গোল করেন।
এদিকে ইনজুরি আক্রান্ত অধিনায়ক সার্জিও রামোস ও নিষেধাজ্ঞায় থাকা ডানি কারভাজালকে ছাড়াই মাঠে নেমেছিল রিয়াল। আর রিয়ালের ভিন্ন রক্ষণভাগের সুযোগে আগের ম্যাচে বার্সেলোনার সাথে ড্র করা সেল্টাকে কাল ৩৩ মিনিটে এগিয়ে দেন ড্যানিয়েল ওয়াস। করিম বেনজেমা ইনজুরিতে থাকার কারণে সেপ্টেম্বরের পরে প্রথমবারের মত গ্যারেথ বেল ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো একসাথে মূল একাদশে খেলতে নেমেছিলেন। ৩৬ মিনিট টনি ক্রুসের পাস থেকে বেল সমতা ফেরান। দুই মিনিট পরে ইসকোর পাস থেকে অফসাইড ট্র্যাপ ফাঁকি দিয়ে রিয়ালকে এগিয়ে দেন। যদিও বিরতির পরে লড়াইয়ে ফিরে আসে সেল্টা। ৭২ মিনিটে ইয়াগো আসপাসের পেনাল্টি রুখে দেন কেইলর নাভাস। কিন্তু ১০ মিনিট পরে আর শেষ রক্ষা হয়নি। ওয়াসের ক্রস থেকে হেডের সাহায্যে সেল্টার পক্ষে সমতা ফেরান ম্যাক্সি গোমেজ।