খুলনায় ১১-১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে উন্নয়ন মেলা ২০১৮

খুলনা, ৮ জানুয়ারি, ২০১৮ (বাসস) : আগামী ১১-১৩ জানুয়ারি খুলনা সার্কিট হাউস মাঠে অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী ‘উন্নয়ন মেলা-২০১৮’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ জানুয়ারি সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মেলার উদ্বোধন করবেন।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০২১ ও ২০৪১-এ উন্নত বাংলাদেশের প্রস্তাবনা এবং এসডিজিএস অর্জনের সাফল্য ও সিডিজিএস বাস্তবায়নে করণীয় বিষয় প্রান্তিক জনগোষ্ঠীর কাছে তুলে ধরার লক্ষ্যেই মূলত এ মেলার আয়োজন।
উন্নয়ন মেলা উপলক্ষ্যে জাতীয় কর্মসূচীর আলোকে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে নেয়া হয়েছে নানা কর্মসূচী। এ উপলক্ষ্যে ১১ জানুয়ারি বৃহস্পতিবার সকাল নয়টায় খুলনা শহীদ হাদিস পার্ক থেকে বের করা হবে বর্ণাঢ্য র‌্যালি। খুলনা সার্কিট হাউস মাঠ মেলা প্রাঙ্গণে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।
মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলায় ১২০টি স্টলের মাধ্যমে সরকারি দপ্তর, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, এনজিওসমূহ তাদের উন্নয়নমূলক কার্যক্রমের প্রদর্শনী করবে। মেলা প্রাঙ্গণে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের ওপর পোস্টার, ব্যানার, ফেস্টুন প্রদর্শন করা হবে। এছাড়াও ভিডিও চিত্রের মাধ্যমে বিভিন্ন দপ্তরের উন্নয়নের চিত্র তুলে ধরা হবে।
মেলা প্রাঙ্গণে সেমিনার, আলোচনা সভা, শর্ট ফিল্ম প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। মেলাকে আকর্ষণীয় করতে মেলা প্রাঙ্গণে থাকবে পিঠা উৎসব, ফুড কর্নার, ওয়াইÑফাই সুবিধাসহ নানা ডিজিটাল সুবিধা। তাছাড়া শিক্ষার্থীদের অংশগ্রহণে রিয়েলিটি শো, রচনা প্রতিযোগিতা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজনও থাকবে।
গত ১ জানুয়ারি, ২০১৮ খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসানের সভাপতিত্বে তার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রস্তÍতিমূলক সভায় এ সব সিদ্ধান্ত নেয়া হয়।