বাসস দেশ-২৮ : স্থানীয় সরকারের কর্মকর্তারা কোন প্রার্থীর প্রচারণায় অংশ নিতে পারবেন না

302

বাসস দেশ-২৮
নির্বাচন-আদেশ
স্থানীয় সরকারের কর্মকর্তারা কোন প্রার্থীর প্রচারণায় অংশ নিতে পারবেন না
ঢাকা, ২৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : স্থানীয় সরকারের কোন কর্মকর্তা বা কর্মচারী কোন প্রার্থীর নির্বাচনী কাজে বা প্রচারণায় অংশগ্রহণ করতে পারবেন না।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক নির্বাহী আদেশে আজ এ কথা বলা হয়েছে।
স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচিত প্রতিনিধিরা তাদের পদমর্যাদা, সরকারি সুযোগ-সুবিধা কোন প্রার্থীর নির্বাচনী কাজে ব্যবহার করতে পারবে না উল্লেখ করে আদেশে বলা হয়েছে, এই আদেশ পালনে ব্যর্থ হলে, শৈথিল্য প্রদর্শন করলে কিংবা অবহেলা করলে সংশ্লিষ্ট স্থানীয় প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
নির্বাহী আদেশে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও ভয়ভীতিহীন পরিবেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে সহযোগিতা করার জন্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর প্রতি নির্দেশনা দেয়া হয়েছে।
আদেশে বলা হয়েছে, এই নির্বাচন অনুষ্ঠানে সরকারি সাহায্য ও সহযোগিতার পাশাপাশি স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের প্রয়োজনীয় সহযোগিতা অত্যাবশ্যক। নির্বাচনে শান্তি-শৃঙ্খলা রক্ষায় সিটি কর্পোরেশন, জেলা পরিষদ, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের তাৎপর্যপূর্ণ ভূমিকা পালনের ক্ষেত্রে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের দায়িত্ব বিশেষ গুরুত্বপূর্ণ।
আদেশে বলা হয়, সিটি কর্পোরেশন, ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভায় এমন কোন উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন, অনুদান প্রদান করবে না, যা কোন প্রার্থীর ভোট প্রাপ্তিতে প্রচারণায় ব্যবহৃত হতে পারে। কোন নির্বাচনী অফিস বা প্রতীক বা পোস্টার নষ্ট করার যে কোন প্রচেষ্টা রোধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। এছাড়া স্থানীয় সরকারের কোন প্রতিষ্ঠানের অফিস, যানবাহন বা সম্পত্তি কোন প্রার্থীর নির্বাচনী কাজে ব্যবহার করা যাবে না।
স্ব স্ব এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষায় আইন প্রয়োগকারী সংস্থাকে প্রয়োজনীয় সহায়তা এবং ভোটকেন্দ্র নির্মাণসহ নির্বাচন সংশ্লিষ্ট অন্যান্য সকল কাজে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সহায়তা প্রদান করতে হবে।
বাসস/এমএসএইচ/২০০৫/শহক