বাসস ক্রীড়া-৮ : ইয়াসিরের বিধ্বংসী বোলিং-এ দুবাই টেস্টে কুপোকাত নিউজিল্যান্ড

363

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-দুবাই টেস্ট
ইয়াসিরের বিধ্বংসী বোলিং-এ দুবাই টেস্টে কুপোকাত নিউজিল্যান্ড
দুবাই, ২৭ নভেম্বর ২০১৮ (বাসস) : ডান-হাতি লেগ-স্পিনার ইয়াসির শাহর বিধ্বংসী বোলিং নৈপুণ্যে দুবাই টেস্টে নিউজিল্যান্ডকে বিধ্বস্ত করলো পাকিস্তান। সিরিজের দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ১৬ রানে জিতলো পাকিস্তান। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলো পাকিস্তান। প্রথম ইনিংসে ৮ ও দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন পাকিস্তানের ইয়াসির। পুরো ম্যাচে ১৪ উইকেট শিকার করেছেন ইয়াসির। এ ম্যাচে অসাধারন নৈপুণ্য দেখিয়ে টেস্ট ক্রিকেটে এক ম্যাচে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ১৪ উইকেট শিকার করে সাবেক অধিনায়ক ইমরান খানের পাশে বসলেন তিনি।
পাকিস্তান ৫ উইকেটে ৪১৮ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে। জবাবে প্রথম ইনিংসে মাত্র ৯০ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড।
ফলো-অনে পড়ে ম্যাচের তৃতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ১৩১ রান করে নিউজিল্যান্ড। ফলে ইনিংস হার এড়াতে ৮ উইকেট হাতে নিয়ে আরও ৩২৮ রান করতে হতো নিউজিল্যান্ডকে। ওপেনার টম লাথাম ৪৪ ও রস টেইলর ৪৯ রানে অপরাজিত ছিলেন।
চতুর্থ দিন নিজের ইনিংসটি বড় করতে পারেননি লাথাম। তবে টেস্ট ক্যারিয়াারের ১৬তম হাফ-সেঞ্চুরি ঠিকই তুলে নেন তিনি। অর্ধশতকের পর পাকিস্তানের পেসার হাসান আলীর বলে ব্যক্তিগত ৫০ রানেই থেমে যান লাথাম। তার ১৫৮ বলের ইনিংসে ৪টি চার ছিলো।
দিনের শুরুতে লাথামকে হারানোর ধাক্কাটা সামলে উঠার চেষ্টা করেন টেইলর ও হেনরি নিকোলস। কিন্তু এই জুটিকে বেশি দূর যেতে দেননি পাকিস্তানের পান ডান-হাতি অফ-স্পিনার বিলাল আসিফ। সেঞ্চুরি পথে হাটতে থাকা টেইলরকে থামিয়ে দেন তিনি। টেস্ট ক্যারিয়ারের ৩০তম হাফ-সেঞ্চুরি তুলে ৮২ রানে থামেন টেইলর। ৭টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান টেইলর।
এরপর উইকেটরক্ষক বিজে ওয়াটলিংকে নিয়ে লড়াই শুরু করেন নিকোলস। কিন্তু এই জুটিও বড় রান এনে দিতে পারেনি নিউজিল্যান্ডকে। এই জুটির মাঝে বাধা হয়ে দাঁড়ান পাকিস্তানের সফল বোলার ইয়াসির। ২৭ রান করা ওয়াটলিংকে বিদায় দেন তিনি।
ওয়াটলিং যখন ফিরেন তখন দলের স্কোর ৫ উইকেটে ২৫৫ রান। লোয়ার-অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে লড়াই করার স্বপ্ন দেখছিলেন নিকোলস। কিন্তু নিকোলসের স্বপ্নে পানি ঢেলে দেন ইয়াসির ও হাসান আলী। ৫৭ রানের মধ্যে পাকিস্তানের শেষ ৫ উইকেট তুলে নেন ইয়াসির ও হাসান। শেষ পর্যন্ত ৩১২ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তান। ৭টি চার ও ১টি ছক্কায় ১৮৭ বলে ৭৭ রান করেন নিকোলস। ১৪৩ রানে ৬ উইকেট নেন ইয়াসির। ৪৬ রানে ৩ উইকেট নিয়েছেন হাসান।
আগামী ৩ ডিসেম্বর থেকে আবু ধাবিতে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। আবুধাবিতে সিরিজের প্রথম টেস্ট ৪ রানে জিতেছিলো নিউজিল্যান্ড।
সংক্ষিপ্ত স্কোর কার্ড :
পাকিস্তান : ৪১৮/৫ ডি, ১৬৭ ওভার (সোহেল ১৪৭, বাবর ১২৭, গ্র্যান্ডহোম ২/৪৪)।
নিউজিল্যান্ড : ৯০ ও ৩১২, ১১২.৫ ওভার (টেইলর ৮২, নিকোলস ৭৭, ইয়াসির ৬/১৪৩)।
ফল : পাকিস্তান ইনিংস ও ১৬ রানে জয়ী।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা।
ম্যাচ সেরা : ইয়াসির শাহ (পাকিস্তান)।
বাসস/এএমটি/১৮৪৫/মোজা/স্বব