বাসস দেশ-২১ : শহরের সমস্যার কার্যকর সমাধানে চার ক্যাটাগরিতে পাঁচ দলের পুরস্কার লাভ

187

বাসস দেশ-২১
পুরস্কার-লাভ
শহরের সমস্যার কার্যকর সমাধানে চার ক্যাটাগরিতে পাঁচ দলের পুরস্কার লাভ
ঢাকা, ২৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : শহরাঞ্চলের স্বাস্থ্যসেবা, আবাসন, জ্বালানীসহ বিভিন্ন সমস্যা কার্যকর সমাধানের উপায় উদ্ভাবন করে চারটি ক্যাটাগরি থেকে পাঁচটি দল বিজয়ী হয়েছে।
‘আমাদের শহরের সমস্যা, আমরাই করব সমাধান’- স্লোগান নিয়ে এই ‘আরবান ইনোভেশন চ্যালেঞ্জ’-এর আয়োজন করে ব্র্যাক।
আজ সোমবার মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আতিকুর রহমান।
চারটি ক্যাটাগরি থেকে বিজয়ী দলগুলো হচ্ছে- নবায়নযোগ্য জ্বালানী ক্যাটাগরিতে নিরভানা, সিটি বার্ড, হেলথ কেয়ার ক্যাটাগরিতে যতœ হেলথকেয়ার, লো কস্ট আরবান হাউজিং ক্যাটাগরিতে অনুষঙ্গ এবং ওয়াশ ক্যাটাগরীতে ড্রিংক ওয়েল। এছাড়া বিশেষ পুরস্কার পেয়েছেন রেসপনসিভ আরবানিস্ট।
বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী ড. আইনুন নিশাত, প্রতিযোগিতার জুরি বোর্ডের সদস্য আসিফ সালেহ, আইসিটি মন্ত্রণালয়ের স্টার্টআপ প্রকল্পের উপদেষ্টা টিনা জাবিন, ব্র্যাক নগর উন্নয়ন কর্মসূচির প্রধান হাসিনা মুশরফা প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
দেশের শহরাঞ্চলের সমস্যা সমাধানে মেধাবী তরুণদের উদ্ভাবনী শক্তি কাজে লাগাতে চায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। তাই তরুণ উদ্ভাবক খুঁজছে তারা। এলক্ষ্যে ২৪ জুলাই দ্বিতীয়বারের মতো শুরু হয় আরবান ইনোভেশন চ্যালেঞ্জ। এতে প্রায় ৩০০ উদ্ভাবনী আইডিয়া জমা পড়ে, যা থেকে চূড়ান্ত পর্বে ১৩টি নির্বাচন করা হয়। এই পর্বে স্বল্প খরচে আবাসন, স্বাস্থ্যসেবা, সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন, নবায়নযোগ্য জ্বালানী ও জলবায়ু পরিবর্তন এই পাঁচটি বিষয় থেকে আইডিয়া নিয়ে তাদের পুরস্কৃত করা হয়।
বিজয়ী দলগুলো ব্র্যাক প্রতি টিমকে ৫ লাখ টাকা পর্যন্ত অনুদান প্রদান করবে।
বাসস/সবি/এমএন/১৮৩৫/-জেজেড