বাসস দেশ-১৬ : বিশ্ব ফিল্ম আর্কাইভ কংগ্রেস সুন্দর ও সফল করার জন্য সরকার সকল ব্যবস্থা গ্রহণ করবে: তথ্যসচিব

160

বাসস দেশ-১৬
তথ্যসচিব-বৈঠক
বিশ্ব ফিল্ম আর্কাইভ কংগ্রেস সুন্দর ও সফল করার জন্য সরকার সকল ব্যবস্থা গ্রহণ করবে: তথ্যসচিব
ঢাকা, ২৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : তথ্যসচিব আবদুল মালেক বলেছেন, ২০২১ সালে ঢাকায় অনুষ্ঠেয় বিশ্ব ফিল্ম আর্কাইভ কংগ্রেস সর্বোতভাবে সুন্দর ও সফল করার জন্য সরকার সকল ব্যবস্থা গ্রহণ করবে।
আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে ঢাকা সফররত আন্তর্জাতিক ফিল্ম আর্কাইভ ফেডারেশন (ফিয়াফ)- এর দুই প্রতিনিধি ক্রিস্টোফি ডুপিন ও শিভেন্দ্র সিং-এর সঙ্গে বৈঠকে সচিব এ কথা বলেন।
এ সময়ে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ, ফিল্ম আর্কাইভের ভারপ্রাপ্ত মহাপরিচালক আজিজুর রহমানসহ উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
তথ্যসচিবের সঙ্গে আলাপকালে প্রতিনিধিদল জানায়, ২০২১ সালে ১২ এপ্রিল থেকে পবিত্র রমজান শুরু হবে বিধায় রমজান শুরুর পর্যাপ্ত সময় পূর্বে সম্মেলন শেষ করা সঙ্গত হবে। এমতাবস্থায়, ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল সম্মেলন আয়োজনের প্রস্তাব করে তারা।
সচিব আবদুল মালেক প্রস্তাবটি তথ্যমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার পর চূড়ান্ত হবে বলে জানান।
মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ২০২১ সালে ঢাকায় ফিয়াফ সম্মেলন আয়োজনের লক্ষ্যে গত কয়েক বছর যাবৎ বাংলাদেশ প্রচেষ্টা চালিয়ে আসছিল। চলতি বছর প্রাগে অনুষ্ঠিত ফিয়াফের ৭৪তম কংগ্রেসে ভোটাভুটির মাধ্যমে বাংলাদেশ আয়োজক দেশ হিসেবে নির্বাচিত হয়। আন্তর্জাতিক এ সম্মেলনে বিশ্বের ৭৫টি দেশের ৮৯টি পূর্ণ সদস্য এবং ৭৬টি সংযোগী সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন বলে আশা করা যাচ্ছে।
বাসস/সবি/বিকেডি/১৭৫৫/-জেজেড