বাজিস-২ : জয়পুরহাটে কৃষি প্রণোদন বিতরণ

337

বাজিস-২
জয়পুরহাট-কৃষি প্রণোদনা
জয়পুরহাটে কৃষি প্রণোদন বিতরণ
জয়পুরহাট, ২৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : জেলার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে ৯ টি ফসল চাষের জন্য সরকারি সহায়তা হিসেবে এক কোটি ১৫ লাখ ২৮ হাজার টাকা কৃষি প্রণোদনা বিতরণ কার্যক্রম চলছে।
স্থানিয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, চলতি ২০১৮-১৯ অর্থ বছরে ফসল ভিত্তিক কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। জয়পুরহাট জেলায় কৃষি পুনর্বাসনের অংশ হিসেবে কৃষি প্রণোদনার আওতায় ৯ হাজার ৮২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বীজ ও সার প্রদান করা হচ্ছে। এরমধ্যে রয়েছে এক বিঘা জমিতে ফসল উৎপাদনের জন্য কৃষি প্রণোদনার আওতায় বোরো ধান বীজ ৫ কেজি, ডিএপি সার ২০ কেজি, এমওপি সার ১০ কেজি, গম চাষে বীজ ২০ কেজির সঙ্গে ডিএপি ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি, ভূট্টা চাষে বীজ ২ কেজি সঙ্গে ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি, সরিষা চাষে বীজ এক কেজির সঙ্গে ডিএপি ২০ কেজি ও এমওপি ১০ কেজি। এ ছাড়াও রয়েছে বিটি বেগুন চাষের জন্য বীজ ২০০ গ্রাম ডিএপি সার ২০ কেজি ও এমওপি ১০ কেজি, মুগডাল চাষে বীজ ৫ কেজি সঙ্গে ডিএপি সার ১০ কেজি ও এমওপি ৫ কেজি, খেসারী ডালে বীজ ৮ কেজির সঙ্গে ডিএপি সার ১০ কেজি, এমওপি ৫ কেজি, চিনাবাদাম চাষে বীজ ১০ কেজি ও ডিএপি সার ১০ কেজি ও এমওপি ১০ কেজি, তিল চাষে বীজ এক কেজির সঙ্গে ডিএপি সার ২০ কেজি ও এমওপি ১০ কেজি করে প্রদান করা হচ্ছে। এ সব ফসল উৎপাদনে সেচ সুবিধা বাবদ প্রতিজন কৃষক পাবেন বোরো ধানে ৯ শ টাকা, গম চাষে ১ হাজার ৮শ টাকা, ভুট্টা চাষে ১ হাজার ২শ টাকা, খেসারী ডাল চাষে ৯ শ টাকা, তিল চাষে ৭ শ টাকা, মুগ ডালে ৯ শ টাকা সরিষা চাষে ৭ শ টাকা, বিটি বেগুন চাষে সাড়ে ৭ শ টাকা ও চিনাবাদাম চাষে দেড় হাজার টাকা করে প্রদান করা হচ্ছে।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা বঙ্গবন্ধু কৃষি পদক প্রাপ্ত কৃষিবিদ সেরাজুল ইসলাম বলেন, দেশে খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ার জন্য শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান কৃষি বান্ধব সরকার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের ফসল চাষে উৎসাহ দানের লক্ষ্যে কৃষি প্রণোদনা প্রদানের ব্যবস্থা করেছে। ইতোমধ্যে প্রণোদনার বিতরণের কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান তিনি।
বাসস/সংবাদদাতা/কেইউ/১০৫৭/নূসী