বাসস দেশ-৩১ : বাংলাদেশে চীনা বিনিয়োগকারীদের উপস্থিতি বাড়ছে : বিডা নির্বাহী চেয়ারম্যান

বাসস দেশ-৩১
চায়না- বাংলাদেশ- সেমিনার
বাংলাদেশে চীনা বিনিয়োগকারীদের উপস্থিতি বাড়ছে : বিডা নির্বাহী চেয়ারম্যান
ঢাকা, ২৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেছেন, চীন বাংলাদেশের অবকাঠামো, বিদ্যুৎ, জ্বালানিসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে।
তিনি বলেন, বিনিয়োগের ক্ষেত্রে চীন বাংলাদেশকে সবচেয়ে বেশি বিশ্বাস করে। এজন্য বাংলাদেশে দিন দিন চীনা বিনিয়োগকারীদের উপস্থিতি বাড়ছে।
আজ ঢাকার একটি স্থানীয় হোটেলে বিডা আয়োজিত চায়না (দেজো)-বাংলাদেশ ইন্ডাষ্ট্রি কর্পোরেশন শীর্ষক এক সেমিনারে বক্তব্য দেয়ার সময় তিনি এ কথা বলেন।
কাজী আমিনুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ ও ২০৪১-এর লক্ষ্যমাত্রা পূরণে বাংলাদেশ ও চীনকে একসাথে কাজ করতে হবে। এ লক্ষ্যে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে চীনা বিনিয়োগকারীদের বাংলাদেশের সরকারি সংস্থাসহ বেসরকারি ব্যবসায়ী চেম্বার সদস্যসমূহও সবধরনের সহযোগিতা প্রদান করবে।
সেমিনারের অন্য বক্তারা হলেন শানডং দোঝো অর্থনৈতিক ও প্রযুক্তি উন্নয়ন অঞ্চলের ব্যবস্থাপনা কমিটির পরিচালক ই হংডা, ঢাকা চেম্বারস অব কমার্স ইন্ডাস্ট্রিস (ডিসিসিআই)-এর সভাপতি আবুল কাশেম খান, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)-এর সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-এর নির্বাহী সদস্য মোঃ আইয়ুব এবং বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির পরিচালক ড. খন্দকার আজিজুল ইসলাম।
সেমিনার শেষে কাজী আমিনুল ইসলাম চীনা ব্যবসায়ী প্রতিনিধিদলের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
পরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর সাথে শানডং দোঝো অর্থনৈতিক ও প্রযুক্তি উন্নয়ন অঞ্চলের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।
বাসস/তবি/এমএআর/২১১০/জেহক